লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক

আজ ৩টা পর্যন্ত খোলা

| মঙ্গলবার , ১৩ এপ্রিল, ২০২১ at ৫:৪৮ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে কাল বুধবার থেকে যে এক সপ্তাহের লকডাউন দিয়েছে সরকার, সেই সময়ে সব ব্যাংক বন্ধ থাকবে। তবে কঠোর লকডাউনে টানা বন্ধের আগে আজ মঙ্গলবার বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংকগুলো। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালীন সাধারণভাবে সব তফসিলি ব্যাংক বন্ধ থাকবে।
তবে ব্যাংকগুলোর এটিএম বুথ এবং অনলাইন সেবা চালু রাখার ব্যবস্থা নিতে বলা হয়েছে। চলমান লকডাউনে ব্যাংকগুলো খোলা রয়েছে। আজ মঙ্গলবার ব্যাংকে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। আর লেনদেনের পরবর্তী আনুষঙ্গিক কাজের জন্য সংশ্লিষ্ট ব্যাংক শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনে বিকাল ৩টা পর্যন্ত খোলা রাখা থাকবে। খবর বিডিনিউজের।
গতকাল সোমবার এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত নানা নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়। এই সময়ে অফিস ও পরিবহন চলাচল বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই সময় সব সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিল্প কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।
লকডাউনের মধ্যে শপিংমল বন্ধ থাকবে; কাঁচাবাজারে কেনাবেচা হবে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। হোটেল-রেস্তোরাঁ নির্দিষ্ট সময় শুধু খাবার বিক্রি, সরবরাহ করতে পারবে। এই সময় অতি জরুরি দরকার ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে টিকা কার্ড দেখিয়ে টিকা নিতে যাওয়া যাবে।
আজ খোলা ৩টা পর্যন্ত : এদিকে গতকাল সোমবার রাতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছেন, সরকার ঘোষিত কঠোর লকডাউনে টানা বন্ধের আগে মঙ্গলবার বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংকগুলো। চলমান লকডাউনে আগের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোতে সোমবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত লেনদেন চলে। মঙ্গলবারও তা হওয়ার কথা ছিল। কিন্তু এক সপ্তাহের জন্য ব্যাংক বন্ধের আগে গ্রাহকদের সুবিধার জন্য লেনদেনের সময় দুই ঘণ্টা বাড়ানো হল।

পূর্ববর্তী নিবন্ধমার্কেট চালু রাখার দাবি ব্যবসায়ীদের
পরবর্তী নিবন্ধ৩শ কোটি টাকার বাজার হাতছাড়া