রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সরকারের চেষ্টার কমতি নাই

কক্সবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ১৬ সেপ্টেম্বর, ২০২২ at ৬:২৮ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে নিজ দেশে ফেরত পাঠানোর জন্য সরকার চেষ্টা চালাচ্ছে, কিন্তু মিয়ানমার সরকার তাদের নিচ্ছে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, রোহিঙ্গাদের বাংলাদেশে আসার পর আমরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। বিশেষ করে কক্সবাজারের মানুষের দুর্ভোগ সবচেয়ে বেশি। রোহিঙ্গাদের নিজ দেশে পাঠাতে সরকারের চেষ্টার কমতি নাই।
গতকাল বৃহস্পতিবার বিকেলে কক্সবাজার শহরের এক অভিজাত হোটেলের বলরুমে র‌্যাব আয়োজিত ‘নবজাগরণ : অপরাধকে না বলুন’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমাদের জায়গা ছোট, কিন্তু মানুষ অনেক বেশি। মিয়ানমার বড় রাষ্ট্র হয়েও তারা তাদের নাগরিকদের বিতাড়িত করছে। রোহিঙ্গার ঢল যখন নামল তখন অনেকেই বলেছিল তাদের ঢুকতে না দিতে। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবিকে বললেন, ‘তোমরা সীমান্ত থেকে সরে দাঁড়াও, ওরা আসুক ওদের আসতে দাও। তোমাদের মনে নেই, বাংলাদেশের কয়েক কোটি লোক, স্ত্রী সন্তান নিয়ে ভারতে আশ্রয় নিয়েছিল জীবনটা হাতে নিয়ে। ঠিক সেই রকমই ওরা (রোহিঙ্গারা) পালিয়ে এখানে আসছে। ওদের জীবন রক্ষার সুযোগটা আমরা দিতে চাই। যদিও এখন অনেক সমস্যা হচ্ছে। তবে আমরা চেষ্টা করছি, যাতে করে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে পারে।’
র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্যগণ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন ও পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধগণতান্ত্রিক অভিযাত্রায় প্রধান প্রতিবন্ধক বিএনপি : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিশ্ব ওজোন দিবস আজ