‘রোমান্টিক’ হাত ধরার যান্ত্রিক অনুভূতি

| রবিবার , ৮ নভেম্বর, ২০২০ at ৫:৩২ পূর্বাহ্ণ

জাপানের একদল প্রকৌশলী আবিষ্কার করেছেন যান্ত্রিক এক ‘রোমান্টিক’ হাত। এর ওপরে থাকছে বিশেষ একধরনের জেলের আবরণ। যার ফলে এটিকে স্পর্শ করলে যন্ত্র নয় মানুষের হাত ধরার মতোই অনুভূতি হবে। আর আপনি হালকা চাপ দিলে, সেও আপনাকে ফিরতি চাপ দিয়ে জানান দেবে অস্তিত্ব।
জাপানের গিফু ইউনিভার্সিটির একদল প্রকৌশলী মোটরচালিত এই ডিভাইসটি উদ্ভাবন করেছেন। উদ্দেশ্য, ‘ব্যবহারকারীরা যাতে প্রিয় মানুষ খোঁজার ঝামেলায় না গিয়েই প্রিয়জনের হাত ধরার অনুভূতি পেতে পারেন।’ এর নাম দেয়া হয়েছে ‘ওসাম্পো কানোজো’, যার ইংরেজি করলে দাঁড়ায়, ‘মাই গার্লফ্রেন্ড ইন ওয়াক’। এটি হাতের সঙ্গে জড়িয়ে সহজেই বহনযোগ্য। এটিকে আরও প্রাণবন্ত করে তুলতে কাজ করে যাচ্ছেন উদ্ভাবকরা।
শুধু হাত ধরার অনুভূতিই নয়। এই যান্ত্রিক হাতের ভেতরে থাকা এক টুকরো কাপড় থেকে বেরোবে নারীদের শ্যাম্পু করা চুলের ঘ্রাণ। আসবে ভার্চুয়াল গার্লফ্রেন্ডের হেঁটে চলা এবং নিঃশ্বাসের শব্দ। হাতটিকে চলতে সহায়তা করবে একটি স্মার্ট অ্যাপ। যা ইনস্টল করা থাকবে স্মার্টফোনে। সেই অ্যাপ থেকে আসবে সঙ্গীর কাপড়ের খসখসে আওয়াজ। আর এর ভেতরে এক টুকরো গরম কাপড় জড়িয়ে দিলে ঘামে সিক্ত হাতের অনুভূতিও পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধআইফোন-আইপ্যাডে আসছে ফোর্টনাইট
পরবর্তী নিবন্ধআকুর বিল শোধের পর কমেছে রিজার্ভ