রেল খাতে বিভিন্ন প্রকল্পে ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা বরাদ্দ

৩০ বছর মেয়াদী রেলওয়ের মহাপরিকল্পনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১০ জুন, ২০২২ at ৭:১২ পূর্বাহ্ণ

বাজেটে রেল খাতে ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। গতবারের চেয়ে এবারের বাজেটে রেল খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রেল কর্মকর্তারা। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব পেশ করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় রেলপথ খাতে উন্নয়নের মহাপরিকল্পনার কথা তুলে ধরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশ রেলওয়ের ৩০ বছর মেয়াদী (২০১৬-২০৪৫) সংশোধিত মহাপরিকল্পনা অনুসারে রাজধানী ঢাকার সঙ্গে কক্সবাজার, মোংলা বন্দর, টুঙ্গীপাড়া, বরিশাল, পার্বত্য চট্টগ্রামসহ দেশের অন্যান্য এলাকা রেল নেটওয়ার্কের আওতায় আনা, ট্রান্স এশিয়ান রেলওয়ে ও আঞ্চলিক রেলওয়ে যোগাযোগ স্থাপন এবং উন্নত কমিউটার ট্রেন সার্ভিস চালুর মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শহরসমূহের সঙ্গে নিকটবর্তী শহরতলীর যোগাযোগ স্থাপনের জন্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ মহাপরিকল্পনার আওতায় ছয় ধাপে ৫ লক্ষ ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

জানা গেছে, এবারের বাজেটে সড়ক বিভাগে ৩৬ হাজার ৬৪৮ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা, সেতু বিভাগে ৯ হাজার ২৯৭ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১৪ হাজার ২২৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সব মিলিয়ে পরিবহন ও যোগাযোগ খাতে মোট ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। রেলের মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধমাদক মামলায় মিয়ানমার নাগরিকের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধব্যাংকে ৫ কোটি টাকা থাকলে কাটা হবে ৫০ হাজার টাকা