রেলওয়ে পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনীর চিফ ইন্সপেক্টর প্রত্যাহার

‘জোরপূর্বক মিথ্যা’ স্বীকারোক্তি আদায়ের অভিযোগ

আজাদী প্রতিবেদন | সোমবার , ১১ এপ্রিল, ২০২২ at ৫:৫৩ পূর্বাহ্ণ

চোর সন্দেহে পিটিয়ে ‘মিথ্যা’ স্বীকারোক্তি আদায়ের ঘটনায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবির) চিফ ইন্সপেক্টর (প্রধান পরিদর্শক) ইসরাইল মৃধাকে প্রত্যাহার করা হয়েছে। একই অভিযোগে আরএনবির হাবিলদার আনোয়ার ও মোহাম্মদ আলীর বিরুদ্ধেও নেওয়া হয়েছে শাস্তিমূলক ব্যবস্থা। গতকাল রোববার এ সংক্রান্ত এক আদেশে চিফ ইন্সপেক্টরসহ আরএনবির তিনজনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবির অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট সত্যজিৎ দাশ।
জানা গেছে, পাহাড়তলী রেলওয়ে সেইল ডিপো থেকে বিপুল পরিমাণ মালামাল চুরির ঘটনায় গত ২২ মার্চ আকরাম আলী নামে একজনকে আটক করে আরএনবি। এ সময় তিনি চুরির কথা ‘স্বীকার’ করেন। চিফ ইন্সপেক্টর (প্রধান পরিদর্শক) ইসরাইল মৃধা ‘জোরপূর্বক’ আকরামকে দিয়ে পাহাড়তলী স্টেশনের আরএনবি হাবিলদার কৃষ্ণ চক্রবর্তীও জড়িত বলে ‘মিথ্যা’ স্বীকারোক্তি আদায় করান। কিন্তু আকরাম আলী দুই সপ্তাহ পর জামিনে বেরিয়ে এসে তার থেকে জোরপূর্বক (তাকে পিটিয়ে) ‘মিথ্যা’ স্বীকারোক্তি নেওয়ার কথাটি আরএনবির শীর্ষ কর্মকর্তাদের জানান। একই বাহিনীর কর্মকর্তা হয়ে একই বাহিনীর একজন সদস্যের বিরুদ্ধে ‘জোরর্পূবক মিথ্যা’ স্বীকারোক্তি আদায়ের বিষয়টি বিভিন্ন অনলাইনসহ ভিডিও আকারে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আরএনবির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।
এই ঘটনায় সমালোচনার মুখে গতকাল আরএনবির চিফ ইন্সপেক্টর ইসরাইল মৃধা, আরএনবির হাবিলদার আনোয়ার ও মোহাম্মদ আলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধরপ্তানি বাণিজ্যে গতি
পরবর্তী নিবন্ধজনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করতে পুলিশের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান