রেজিস্ট্রেশন ও ফিটনেস নেই চসিকের অর্ধেক যানবাহনে

দ্রুত পদক্ষেপ গ্রহণে মন্ত্রণালয়ের নির্দেশনা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ ডিসেম্বর, ২০২১ at ৫:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মালিকানাধীন যানবাহনের প্রায় অর্ধেকের রেজিস্ট্রেশন ও ফিটনেস নেই। আইনি বাধ্যবাধকতা থাকলেও রেজিস্ট্রেশন করা এবং প্রতি বছর ফিটনেস নবায়নে গরজও নাই প্রতিষ্ঠানটির। এর মধ্য দিয়ে শুধু ফিটনেস খাতে বছরে কোটি টাকার বেশি সরকারি রাজস্ব পরিশোধ করছে না সংস্থাটি। রেজিস্ট্রেশন না করেও সমপরিমাণ রাজস্ব ফাঁকি দিয়েছে। অথচ বিভিন্ন খাতে ঠিকই রাজস্ব আদায় করে চসিক।
গত মাসের শেষ দিকে সিটি কর্পোরেশনের এক অনুষ্ঠানে গাড়ির রেজিস্ট্রেশন না থাকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এরপর চলতি মাসের শুরুতে স্থানীয় সরকার বিভাগ থেকে রেজিস্ট্রেশন করার জন্য নির্দেশনাও দেয়া হয়।
চসিকের এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ৬৩২টি বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে সংস্থাটির মালিকানাধীন। এর মধ্যে ১৭০টি ট্রাক (আবর্জনাবাহী), ৩৪টি বিভাগীয় ট্রাক, তিনটি টু স্ট্রোক টেক্সি, ৬৩টি ফোর স্ট্রোক সিএনজি, ১৫টি কার, ১৭টি ডাবল কেবিন পিকআপ, দুইটি সিঙ্গেল কেবিন পিকআপ, ১৪টি জিপ, ১২টি অ্যাম্বুলেন্স, ৯টি মইক্রোবাস ও তিনটি সিটি বাস রয়েছে। এর মধ্যে প্রায় ১০০ টি ট্রাকের রেজিস্ট্রেশন নাই। এছাড়া ২০টির মতো সিএনজিরও রেজিস্ট্রেশন নাই।
অনুসন্ধানে জানা গেছে, বিদ্যমান বাসগুলোরও একটিরও ফিটনেস নাই। এছাড়া প্রায় ৪০টি ট্রাক, ১০টি সিএনজি, দুইটি ডাবল কেবিন পিকআপ, দুইটি মাইক্রোবাস ও দুইটি কারের ফিটনেস নাই বলে চসিকের দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন। যদিও বাস্তবে এ সংখ্যা আরো বেশি। ফিটনেস না থাকা গাড়িগুলোর মধ্যে ৬৩টির নিলাম দেয়ার প্রক্রিয়া চলছে। এর মধ্যে আটটি সিএনজি, দুইটি কার, দুইটি পিকাপ, ৩৫ থেকে ৪০টি ট্রাক রয়েছে। নিলামের অপেক্ষায় থাকা ট্রাকগুলোর মধ্যে ২৫টির রেজিস্ট্রেশন নাই।
চসিকের বিভিন্ন যানবাহনের রেজিস্ট্রেশন না থাকায় গত ২৭ নভেম্বর ক্ষোভ প্রকাশ করেছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। ওইদিন ‘বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন প্রকল্প’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সিটি মেয়রসহ পদস্থদের উপস্থিতিতে তিনি বলেন, ‘গত রাতে শুনেছি সিটি কর্পোরেশনের কোনো গাড়িতে রেজিস্ট্রেশন নেয় না। এটা কেমন কথা! সিটি কর্পোরেশন কি রাষ্ট্রের বাইরে? রাষ্ট্রের সংবিধানের উর্ধ্বে? কেন রেজিস্ট্রেশন থাকবে না। বলে কি, রেজিস্ট্রেশন করলে অনেক টাকা দিতে হবে। আরে সিটি কর্পোরেশন টাকা না দিলে কর্পোরেশনকে কেন মানুষ টাকা দিবে। এসব ব্যাড কালচার থাকলে হবে না’।
এরপর ১ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগ থেকে চট্টগ্রামসহ দেশের সিটি কর্পোরেশনগুলোকে কোনো যানবাহন রেজিস্ট্রেশনবিহীন থাকলে তা দ্রুত রেজিস্ট্রেশন করে মন্ত্রণালয়ে অবহিত করতে নির্দেশনা দেয়া হয়। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ শামছুল ইসলাম স্বাক্ষরিত একটি পত্রে সিটি কর্পোরেশনে ফিটনেসবিহীন ও রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চলাচল না করা, হালনাগাদকৃত বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী কর্পোরেশনের নিয়োগকৃত নিজস্ব চালক ব্যতীত অন্য কোনো চালককে দিয়ে গাড়ি যেন না চালানো হয় সে বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়।
এ বিষয়ে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম দৈনিক আজাদীকে বলেন, বিআরটিএ’র সঙ্গে আমরা মিটিং করেছি। আমাদের অনেকগুলো গাড়ি কিন্তু রেজিস্ট্রেশন করা। যেগুলোর রেজিস্ট্রেশন নাই সেগুলোর রেজিস্ট্রেশন করার জন্য মেয়র মহোদয় সিদ্ধান্ত দিয়েছেন। এখন আমরা প্রক্রিয়া চালাচ্ছি।
জানতে চাইলে চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) সুদীপ বসাক দৈনিক আজাদীকে বলেন, সিএনজি’র রেজিস্ট্রেশন করার জন্য বিভিন্ন সময়ে বিআরটিএ’র সঙ্গে যোগাযোগ করেছি। কিন্তু তারা সিএনজি রেজিস্ট্রেশন দিতে পারবে না বলেছে। কিন্তু কাজের প্রয়োজনে আমাদের ব্যবহার করতে হচ্ছে। অন্য রেজিস্ট্রেশনবিহীন গাড়িগুলোর রেজিস্ট্রেশন করার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। এ প্রকৌশলী আরও বলেন, ভবিষ্যতে যেসব গাড়ি আমরা সংগ্রহ করব সেগুলোর রেজিস্ট্রেশন সম্পন্ন করব। এক্ষত্রে দরপত্র আহ্বানের সময় ‘উইথ রেজিস্ট্রেশন’ উল্লেখ করে দিলে হয়ে যাবে।
চসিকের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) মির্জা ফজলুল কাদের আজাদীকে বলেন, প্রধান প্রকৌশলী ও প্রধান শিক্ষা কর্মকর্তার ব্যবহৃত জিপের রেজিস্ট্রেশন ছিল না। বর্তমানে জিপ দুটির রেজিস্ট্রেশন প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে আছে।
জানতে চাইলে বিআরটিএ চট্টগ্রামের উপ-পরিচালক শফিকুজজামান ভূঞা আজাদীকে বলেন, আমি নতুন এসেছি। তাই কর্পোরেশনের গাড়িগুলোর বিষয়ে আমার জানা নাই। আমি খবর নিব। বিআরটিএ’র সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম বলেন, আইন অনুযায়ী রেজিস্ট্রেশন এবং ফিটনেসবিহীন গাড়ি চলার সুযোগ নাই।

পূর্ববর্তী নিবন্ধঅধ্যাপক মোহাম্মদ খালেদের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম ড্রাইডকে নির্মিত হবে আধুনিক যুদ্ধ জাহাজ