রূপপুরের জন্য ‘উচ্চ ক্ষমতার নিউক্লিয়ার রি-অ্যাক্টর’ দেবে রাশিয়া

| শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:১২ পূর্বাহ্ণ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বাংলাদেশকে ‘উচ্চ ক্ষমতা সম্পন্ন নিউক্লিয়ার রি-অ্যাক্টর’ দেওয়ার কথা জানিয়েছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে এ কথা জানান রুশ আণবিক শক্তি কমিশন রোসাটমের মহাপরিচালক অ্যালেঙিই লিখাচেভ। খবর বিডিনিউজের।

তাদের ওই বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২০২৩ সালের অক্টোবরে নিউক্লিয়ার ফুয়েল দেওয়ার কথা জানিয়েছেন রোসাটোমের মহাপরিচালক। আন্তর্জাতিক আণবিক সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে ওই দিনটি উদযাপন করতে চান তারা। লিখাচেভের বরাতে প্রেস সচিব বলেন, ওই নিউক্লিয়ার রিয়্যাক্টর সঠিকভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বাংলাদেশিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

স্বাধীনতার পর থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাংলাদেশকে অব্যাহত সহায়তা দেওয়ায় রাশিয়াকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। একইসঙ্গে করোনাভাইরাস মহামারীর মধ্যেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ অব্যাহত রাখায় রোসাটমের মহাপরিচালককেও ধন্যবাদ জানান। বৈঠকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেটি সঠিকভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বাংলাদেশিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ নিশ্চিতের পাশাপাশি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার উপরও গুরুত্ব আরোপ করেন বাংলাদেশের সরকারপ্রধান।

বৈঠকে অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জিয়াউল হাসান এবং রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধজাল ওয়ারিশ সনদ দিয়ে ফেঁসে গেল প্রতারক, মামলা
পরবর্তী নিবন্ধকক্সবাজারে অবৈধ বালু উত্তোলন বন্ধে সকলের সহায়তা কামনা স্থায়ী কমিটির