রূপকথার জয় পেয়ে ইতিহাসে রাডুকানু

স্পোর্টস ডেস্ক

| সোমবার , ১৩ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১০ পূর্বাহ্ণ

ইউএস ওপেনের শিরোপা পেলেন এমা রাডুকানু। ‘জায়ান্ট কিলার’ হয়ে ওঠা কানাডার লায়লা ফার্নান্দেজকে ফাইনালে উড়িয়ে দিয়ে লিখলেন নতুন এক রূপকথা। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে এটিই তার প্রথম অংশগ্রহণ। সেখানে মুকুট জয় করে রাডুকানু তাক লাগিয়ে দিলেন টেনিস বিশ্বকে। মেয়েদের এককে সাড়া জাগানো দুই টিনএজারের ফাইনালে ৬-৪, ৬-৩ গেমে জিতে অনন্য কীর্তি গড়লেন ১৮ বছর বয়সী এই ব্রিটিশ তারকা। গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে বাছাইপর্ব পেরিয়ে আসা প্রথম খেলোয়াড় হিসেবে শিরোপা জয়ের ইতিহাস গড়লেন তিনি।
র‌্যাঙ্কিংয়ে ১৫০তম স্থান থেকে আসর শুরু করেন রাডুকানু। ১০টি ম্যাচের প্রত্যেকটিতে জেতেন সরাসরি সেটে। ফাইনাল জিতেই দুই হাতে মুখ ঢেকে কোর্টে শুয়ে পড়েন রাডুকানু, যেন বিশ্বাসই হচ্ছিল না তার! সবচেয়ে কম বয়সী ব্রিটিশ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাসও লেখা হয়ে গেল তাতে। এই শিরোপা জয়ে ১৫০ নম্বর থেকে এক লাফে র‌্যাঙ্কিংয়ে ২৩ নম্বরে উঠে আসবেন রাডুকানু। হয়ে যাবেন ব্রিটেনের এক নম্বর। সেই সঙ্গে তার ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে ১৮ লাখ পাউন্ড। বাংলাদেশী টাকায় ২১ কোটি টাকা।
আগামী ১৩ নভেম্বর ১৯ বছর পূর্ণ করতে যাওয়া রাডুকানু কীর্তি গড়েন আরও বেশ কিছু। ২০০৪ সালে মারিয়া শারাপোভার পর সবচেয়ে কম বয়সী হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়। ২০১৪ সালের সেরেনা উইলিয়ামসের পর প্রথম নারী হিসেবে কোনো সেট না হেরে ইউএস ওপেন জয়। ফার্নান্দেজ-রাডুকানু মিলে জন্ম দেন গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে নারী-পুরুষ মিলে প্রথম এমন ফাইনালের, যেখানে দুই প্রতিদ্বন্দ্বীই অবাছাই খেলোয়াড়।

পূর্ববর্তী নিবন্ধ‘নতুন’ ফেভারিটস ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম
পরবর্তী নিবন্ধমাদারবাড়ী উদয়ন সংঘের ফুটবল কমিটির সভা অনুষ্ঠিত