রাসেলস ভাইপার যেভাবে এলো চট্টগ্রামের গবেষণাগারে

| শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:০৪ পূর্বাহ্ণ

বরিশালের হিজলা উপজেলা থেকে উদ্ধার হওয়া সাপ রাসেলস ভাইপার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারে স্থানান্তর করা হয়েছে। গত বুধবার সেন্টারের একটি প্রতিনিধিদল গিয়ে সাপটি নিয়ে এসেছে বলে জানিয়েছেন উদ্ধারকারী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ার ফাইটার সজল কুমার সিংহ।

গত ২৭ জানুয়ারি রাসেলস ভাইপার প্রজাতির সাপটি হিজলা উপজেলার লতা বাজার সংলগ্ন একটি বাগানে স্থানীয়রা দেখতে পায়। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ তারেক হাওলাদারকে বিষয়টি জানায়। ইউএনওর কাছ থেকে ফোন পেয়ে সাপটি উদ্ধার করে ফায়ার সার্ভিস। সাপটি সাড়ে ছয় ফুট লম্বা। মানুষের ধাওয়া খেয়ে সাপটি বেপরোয়া হয়ে পড়েছিল। তখন স্থানীয় হোমিও চিকিৎসক মাধব দাসের পরামর্শ ও তার দেওয়া ওষুধ ছিঁটিয়ে সাপটিকে কাবু করা হয়। খবর বিডিনিউজের।

ফায়ার ফাইটার সজল কুমার সিংহ বলেন, এরপর থেকে সাপটি বস্তাবন্দি অবস্থায় তাদের হেফাজতে ছিল। এ সময় খাবার হিসেবে মুরগি দেওয়া হয়। ইউএনও এবং ফায়ার সার্ভিসের সদস্যরা মিলে ৪০টি মুরগি দিয়েছেন সাপটিকে। তিনি আরও জানান, সাপটি এ দেশে চন্দ্রবোড়া নামে পরিচিত।

ভেনম রিসার্চ সেন্টারের সহকারী গবেষক মো. রফিকুল ইসলামের বরাতে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, সাপটি এদেশে পাওয়া যায় না। ভারতে রয়েছে। নদীপথে ভারত থেকে আসার সম্ভাবনা বেশি। কারণ সাপটি সাত থেকে আট ঘণ্টা পানিতে থাকতে পারে।

সাপটি এদেশে বেড়ে উঠেছে কিনা, এদেশের আবহাওয়ায় সাপটি বেড়ে উঠতে পারে কিনা সেই বিষয়টি নিয়ে গবেষণা করা হবে বলে রিসার্চ সেন্টারের কর্মকর্তারা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ভোটার বেড়েছে দুই লাখ ৪ হাজার
পরবর্তী নিবন্ধশিল্পকলায় বার্ষিক চারুকলা প্রদর্শনী, ১৭৬ চিত্রকর্ম