রাসুল (দ.) প্রেমই ঈমান ও সফলতার পূর্বশর্ত

জামেয়া ময়দানে জুমআর বয়ানে আল্লামা সাবির শাহ

| শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ১০:৫৩ পূর্বাহ্ণ

জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার জুলুস ময়দানে গতকাল শুক্রবার জুমআ’র নামাজে ইমামতি করেন রাহমানুয়ে শরীয়ত ও তরিকত, মুর্শেদে বরহক পীর আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ (ম. জি.আ.)। জুমআ’র আগে খোতবায় পীর সাবির শাহ বলেন, মানবতার মুক্তির জন্যে রাসুলে করিম (দ.) দুনিয়াতে এসেছিলেন। রাসুল প্রেমই ঈমান ও সফলতার পূর্বশর্ত, যারা রাসুলে করিম (দ.) জীবন-কর্মকে ভালবেসে জীবন পরিচালনা করেন তারাই সিরাতুল মোস্তাকিমের উপর অনুগত বান্দা হিসেবে কবুল হতে পারেন। জুমআর নামাজ শেষে সিলসিলায়ে আলীয়া কাদেরিয়ায় বায়আ’ত গ্রহণকারীদের উদ্দেশে আল্লামা সাবির শাহ (মাজিআ) বলেন, তাওবার মাধ্যমে আল্লাহ সকল গুনাহ মাফ করে দেন। তবে, যারা পরের হক দখল করে এবং অন্যের উপর জুলুম করে তাদেরকে আল্লাহ মাফ করেন না উল্লেখ করে তিনি হকদারের হক ফিরিয়ে দিতে অথবা মাফ চেয়ে নিতে মুসল্লীদের প্রতি আহ্বান জানান। নামাজ শেষে আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্‌ (মাজিআ)’র হাতে অনেক মুসল্লী সিললিায়ে আলীয়া কাদেরিয়া ত্বরিকায় দীক্ষিত হন এবং নব-দীক্ষিত মুরিদকে যথাযথভাবে হযরাতে মাশায়েখ কেরামের নির্ধারিত ‘ছবক’ মহব্বতের সাথে আদায় করার পাশাপাশি মাঝহাব ও মিল্লাত, ঈমান-আক্বিদার ভিত্তিকে মজবুত করার নির্দেশ দেন। মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য মাশায়েখ হযরাতে কেরামের অনুসরণের মাধ্যমে আল্লাহ ও রাসূল (দ.)’র সন্তস্টি অর্জন করতে হবে। করোনাকালে মানবতার কাণ্ডারীরূপে গাউসিয়া কমিটির মানবিক সেবার মৌল চেতনা ‘দাওয়াতে খায়র’ এলাকায় এলাকায় ছড়িয়ে দিয়ে মানুষকে শয়তানি কর্মকাণ্ডের বিরুদ্ধে জান্নাতি পথে ছহীহ ও বিশুদ্ধভাবে নামাজসহ দ্বীনি মাসয়ালা-মাসায়েল শিক্ষাদানের উপর সকলকে ব্রতী হওয়ার জন্য সিরিকোট শরীফস্থ দরবারে আলীয়া কাদেরিয়ার সাজ্জাদানশীন আওলাদে রাসূল (দ.) আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্‌ (মাজিআ) নামাজে জুমার পর এই আহ্বান জানান।
জুমা’র পূর্বে বক্তব্য দেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, জামেয়ার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অসিয়র রহমান আল কাদেরী, প্রধান ফকিহ আল্লামা মুফতি কাজী আবদুল ওয়াজেদ, প্রধান মুহাদ্দিস আল্লামা মুহাম্মদ জসিম উদ্দিন আল-আযহারী, দায়েম নাজির জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া জামে মসজিদের খতিব আল্লামা আবুল আসাদ মুহাম্মদ জুবায়ের রিজভী প্রমুখ।
আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, সেক্রেটারী জেনারেল মুাহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারী মুাহাম্মদ সামশুদ্দিন, জয়েন্ট জেনারেল সেক্রেটারী মুহাম্মদ সিরাজুল হক, অ্যাসিস্‌টেন্ট জেনারেল সেক্রেটারী এস এম গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারী মুহাম্মদ এনামুল হক বাচ্চু, অর্গানাইজিং সেক্রেটারী মুহাম্মদ মাহাবুবুল আলম, প্রেস অ্যান্ড পাবলিকেশন সেক্রেটারী প্রফেসর কাজী শামসুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ (কমিশনার), আনজুমান ট্রাস্টের সদস্য মুহাম্মদ কামাল উদ্দিন চৌধুরী, মুহাম্মদ শাহজাদ ইবনে দিদার, মুহাম্মদ আনোয়ারুল হক, শেখ নাসির উদ্দিন আহমেদ, মুহাম্মদ তৈয়বুর রহমান, মোহাম্মদ আলী, মুহাম্মদ আবদুল হামিদ, নূর মোহাম্মদ কন্ট্রাক্টর, মুহাম্মদ আবদুল কাদির খোকন, তসকীর আহমেদ, মুহাম্মদ নুরুল আমিন, মুহাম্মদ আবদুল হাই মাসুম, মুহাম্মদ কমরুদ্দিন সবুর, মুহাম্মদ হাসানুর রশীদ রিপন, মোহাম্মদ হোসেন খোকন, ওরস সাব কমিটির যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ মনোয়ার হোসেন মুন্না, গাউসিয়া কমিটি কেন্দ্রীয় পর্ষদের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতেয়ার, মুহাম্মদ মাহবুব খান, সাংগঠনিক সম্পাদক এস এম মাহবুব এলাহী সিকদার, মাওলানা মুহাম্মদ আবদুল্লাহ, আর ইউ চৌধুরী শাহীন, ছাবের আহমেদ, এরশাদ খতিবী, মাওলানা মুহাম্মদ নুরুদ্দিন, অ্যাডভোকেট মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তা-সদস্যবৃন্দ, মুহাম্মদ হাবিবুল্লাহ, জামেয়ার আহমদিয়া সুন্নিয়া আলিয়ার উপাধ্যক্ষ মাওলানা ড. আ ত ম লিয়াকত আলী প্রমূখ, পীরভাই, ভক্ত-অনুরক্ত, উম্মতী মুহাম্মদী (দ.) নামাজে জুমা আদায় করেন। শেষে আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্‌্‌ (মাজিআ) বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসহায়তা প্রদানে কে কোন দল ও মতের বিবেচনা করা হয় না : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধপথেঘাটে যা ঘটে