রাশিয়ার বিমান ঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলা, নিহত ৩

| মঙ্গলবার , ২৭ ডিসেম্বর, ২০২২ at ৮:৩০ পূর্বাহ্ণ

রাশিয়ার দক্ষিণাঞ্চলের এঙ্গেলস বিমানঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলায় তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে মস্কো। তারা বলেছে, সোমবার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা গুলি করে ওই ড্রোনটি ভূপাতিত করলেও, সেটার ধ্বংসাবশেষে ওই তিনজনের মৃত্যু হয়। বোমারু বিমানের ঘাঁটি হিসেবে পরিচিত এই এঙ্গেলস এয়ারফিল্ডে গত ৫ ডিসেম্বরও ইউক্রেন প্রায় একই রকমের একটি হামলা চালিয়েছিল বলে রাশিয়া দাবি করে আসছে। এ ঘাঁটিটি ইউক্রেন সীমান্তে থেকে প্রায় ৫০০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। কোনো হামলা প্রসঙ্গে ইউক্রেনের সামরিক বাহিনী আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি। খবর বিডিনিউজের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সোমবার ভোরের অনেক আগে রাত ১টা ৩৫ মিনিটের দিকে তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা খুব নিচ দিয়ে উড়ে আসা ইউক্রেনীয় ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করে। কিন্তু ড্রোনটির ধ্বংসাবশেষ আহত রুশ বাহিনীতে কর্মরত তিনজন পরে মারা যান। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে আসা অনেক ভিডিওতে এঙ্গেলস এয়ারফিল্ডে বিস্ফোরণ ও সাইরেনের শব্দ শোনা গেছে। সারাতোভের গভর্নর কোনো ধরনের ঝুঁকি নেই বলে পরে এঙ্গেলস শহরের বাসিন্দাদের আশ্বস্তও করেছেন। এর আগে মস্কো ৫ ডিসেম্বরও এঙ্গেলস ও রিয়াজান এলাকায় আরেকটি বিমানঘাঁটিতে হামলা এবং ইউক্রেনীয় ড্রোনের ধ্বংসাবশেষে তিনজন নিহতের কথা জানিয়েছিল। সেবার তারা দুটি বিমান সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও স্বীকার করে নিয়েছিল।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে প্রতিবেশী দেশটির বিভিন্ন লক্ষ্যে ক্ষেপণাস্ত্র হামলায় মস্কো প্রায়ই এঙ্গেলস বিমানঘাঁটিকে ব্যবহার করেছে। ক্রেমলিন এর আগেও কিয়েভের বিরুদ্ধে তাদের ভূখণ্ডে হামলা চালানোর অভিযোগ করেছে, কিন্তু সীমান্তের এত ভেতরে এমন হামলা রুশ সেনাবাহিনীকে চরম বিব্রতও করছে বলে ধারণা সমর বিশেষজ্ঞদের।

পূর্ববর্তী নিবন্ধমালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের ১১ বছরের কারাদণ্ড
পরবর্তী নিবন্ধচন্দনাইশে মুক্তিযোদ্ধা সম্মাননা শিক্ষা সামগ্রী ও শীতবস্ত্র বিতরণ