রাশিয়ার গ্যাসের মূল্য রুবলে পরিশোধের নির্দেশে যে প্রভাব পড়তে পারে

| শুক্রবার , ২৫ মার্চ, ২০২২ at ৯:১২ পূর্বাহ্ণ

বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস উৎপাদক রাশিয়া শিগগিরই তাদের বিবেচনায় ‘অবন্ধু’ দেশগুলোর কাছে রপ্তানি করা জ্বালানির মূল্য নিজেদের মুদ্রা রুবলে নিতে যাচ্ছে। বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির কেন্দ্রীয় ব্যাংক ও সরকারি কর্মকর্তাদেরকে রাশিয়ার মুদ্রায় মূল্য পরিশোধের উপায় বের করতে এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন। খবর বিডিনিউজের।
রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি গ্যাজপ্রমকেও নির্দেশনার সঙ্গে সমন্বয় করে তাদের চুক্তি পুনর্মূল্যায়নের নির্দেশ দেওয়া হয়েছে। মস্কোর নতুন পদক্ষেপে মূলত দেশটির গ্যাসের ক্রেতা ইউরোপীয় কোম্পানিগুলিই বড় ধরনের ঝামেলায় পড়তে যাচ্ছে। ইউরোপ তার গ্যাসের ৪০ শতাংশই নেয় রাশিয়ার কাছ থেকে। জ্বালানি বাবদ তাদের প্রতিদিন ২০ থেকে ৮০ কোটি ইউরো মূল্য পরিশোধ করতে হয়, এতদিন তারা তা ইউরো বা ডলারে দিয়ে আসছিল।
কেন এই পরিবর্তন? : ইউক্রেনে গত মাসে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা এরই মধ্যে মস্কোর কেন্দ্রীয় ব্যাংক ও জ্বালানি আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, ইউরোপীয় ইউনিয়নও মস্কোর ওপর এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার কথা বিবেচনা করছে।
এই পরিবর্তনে সমস্যা কোথায়? : ঘর উষ্ণ রাখা ও বিদ্যুৎ উৎপাদনে ইউরোপ অনেকাংশেই রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীল, যে কারণে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাই দ্বিধাবিভক্ত।

পূর্ববর্তী নিবন্ধনিষেধাজ্ঞা কবলিত রাশিয়ায় নিত্যপণ্যের দোকানে দীর্ঘ লাইন
পরবর্তী নিবন্ধমিয়ানমারে নিরস্ত্র মানুষের ওপর হামলায় দায়ী বিশেষ নেতৃত্ব : তদন্ত প্রতিবেদন