রাঙ্গুনিয়ায় সংরক্ষিত বনাঞ্চল থেকে কেটে ফেলা হল ২৫টি গাছ

বনবিভাগের ধাওয়া

রাঙ্গুনিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ৮:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম উত্তর বনবিভাগের রাঙ্গুনিয়ার ইছামতী রেঞ্জের ২৫টি গাছ কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে। পরে গাছ কাটার খবরে গতকাল বুধবার বিকেলে অভিযান চালিয়ে ১৭টি গাছ জব্দ করেছে বনবিভাগের লোকজন। এই ব্যাপারে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান তারা।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ইসলামপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড গোদারপাড় এলাকার বগাবিলী বিট অফিসের পাশেই বনবিভাগের জায়গায় সৃজিত আম, জাম, মেহগনি, গামারি, গর্জনসহ একাধিক গাছ বিক্রি করেছে মহসিনুল হক প্রকাশ বিচু ও মোহাম্মদ হোসেন নামে দুই ভাই। কাউখালী রাস্তার মাথা এলাকার রাশেদ ও তার সহযোগীরা গাছগুলো কিনে নিয়ে কাটা শুরু করে। গতকাল একদিনেই ২৫টি গাছ কেটে ফেলে তারা। বনাঞ্চল উজাড় করে গাছ কাটার খবরে বনবিভাগের লোকজন অভিযান চালিয়ে ১৭টি গাছ জব্দ করে। এসময় গাছ কাটার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়।

ইছামতী রেঞ্জ কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন জানান, বনবিভাগের জায়গায় সৃজিত একাধিক গাছ কেটে সাবাড় করছিল সংঘবদ্ধ বনখেকোরা। খবর পেয়ে অভিযানে গেলে বনবিভাগের লোকজনের উপস্থিতি বুঝতে পেরে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় জড়িতরা। এসময় ঘটনাস্থল থেকে ১৭টি মূল্যবান গর্জন, গামারি ও মেহগনি গাছ জব্দ করা হয়। বাকি গাছগুলো আমজাম প্রজাতির হওয়ায় আনা হয়নি। জব্দ করা গাছের মধ্যে দুয়েকটি ছাড়া বাকিগুলো জ্বালানি প্রকৃতির। গাছ কাটার সঙ্গে জড়িতদের দাবি, তাদের পূর্বপুরুষ গাছগুলো সৃজন করেছিল। কিন্তু বনবিভাগের জায়গার উপর থাকা গাছগুলোর মালিক বনবিভাগ। তাই এসব কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধউপজেলায় দ্বিতীয় ধাপের ভোটের হার ৩৮%
পরবর্তী নিবন্ধপাখির একটি পালকের দামই ৩৩ লাখের বেশি!