রাউজান ও সন্দ্বীপে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা শুরু আজ

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাউজান ও সন্দ্বীপ প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৮ জুলাই, ২০২২ at ৫:৪৯ পূর্বাহ্ণ

বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষ কর্মী গড়তে ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার দেশের বিভিন্ন জেলায় এসব প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে যুক্ত থাকবেন জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা। গোপালগঞ্জ, চট্টগ্রাম, রংপুর, পাবনা, নরসিংদী, সিরাজগঞ্জ, ফরিদপুর, মুন্সীগঞ্জ, দিনাজপুর, খুলনা, ময়মনসিংহ, যশোর, কুমিল্লা, গাজীপুর, শেরপুর, টাঙ্গাইল, লালমনিরহাট ও কিশোরগঞ্জে এসব কেন্দ্র নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে জনশক্তি ও কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো। এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের দুটি নির্মিত হয়েছে রাউজান ও সন্দ্বীপ উপজেলায়। দেশের অন্যান্য স্থানে নির্মিত প্রশিক্ষণ কেন্দ্রগুলোর আদলেই চট্টগ্রামের দুটি তৈরি করা হয়েছে।
রাউজানের চিকদাইর ইউনিয়নে কুণ্ডেশ্বরী এলাকায় উদ্বোধনের অপেক্ষায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানটিতে এখন ঝকঝকে পরিবেশ। তোরণ ও ভবনে টাঙানো হয়েছে প্রধানমন্ত্রীর ছবি দিয়ে উদ্বোধনী বার্তার ব্যানার। অবকাঠোমোসহ সবকিছুতে রাখা আছে শিক্ষার্থীদের জন্য পূর্ণাঙ্গ প্রস্তুতি। বিশ্বের বিভিন্নস্থানে থাকা রাউজানের প্রবাসী রেমিটেন্স যোদ্ধারা মনে করছেন এই প্রতিষ্ঠানের মাধ্যমে এ অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন হবে।
রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেছেন, দেশ বিদেশের জন্য দক্ষ জনশক্তি সৃষ্টি করা লক্ষ্য নিয়ে রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী ২০১৭ সালে ১০ অক্টোবর দেড় একর জমির উপর এই প্রতিষ্ঠানের ভিত্তিস্থাপন করেছিলেন। তিনি রাউজানে গড়ে তুলেছেন বিসিক শিল্প নগরী। এখানে প্রয়োজন হবে দক্ষ-অদক্ষ ৭০ হাজার শ্রমিক। রাউজানসহ পার্শ্ববর্তী উপজেলার অনেক মানুষ প্রবাসে থাকেন। তারাও দক্ষ প্রশিক্ষিত শ্রমিক। রাউজানের এই প্রতিষ্ঠান দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখবে বলে মেয়র মনে করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সহায়তায় প্রতিষ্ঠিত এই করিগরি শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ওমানে চট্টগ্রামের ব্যবসায়ী ও এনআরবি সিআইপি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রশিক্ষিত শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে এ অঞ্চলের হাজার হাজার ছেলে মেয়ে দক্ষ জনশক্তিতে পরিণত হয়ে একেক জন রেমিটেন্স যোদ্ধায় পরিণত হবে। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রশিক্ষণ শেষে যে সনদ পাবে, সেটি যেন হয় বিশ্ব স্বীকৃত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সমপর্যায়ে। কর্তৃপক্ষ এ ব্যাপারে আইএসও স্বীকৃতি আদায়ে ভূমিকা রাখলে এসব প্রতিষ্ঠানের সনদ মূল্যবান হবে। রাউজানের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করা নতুন অধ্যক্ষ নওরীন সুলতানা জানান, আগামী অক্টোবরে এখানে শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থী ভর্তি করার পরিকল্পনা রয়েছে। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা শেষে ছয়টি ট্রেড কোর্সে ভর্তির সুযোগ পাবে। ট্রেডসমূহ হচ্ছে- ইলেক্ট্রিক্যাল, অটোমেশন, রিফ্রেজেটর, কম্পিউটার, গার্মেন্টস ও মেশিনসপ। প্রতি আসনে ভর্তির সুযোগ থাকবে ৩০ থেকে ৪০জন শিক্ষার্থী। প্রশিক্ষণের মেয়দ হবে ৬ মাস।
আর সন্দ্বীপেরটিতে এসব কোর্সের সাথে বাড়তি আছে সিভিল ও ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন কোর্স। তবে থাকছে না গার্মেন্টেস কোর্সটি। সন্দ্বীপে নবনির্মিত এ প্রশিক্ষণ কেন্দ্রে একাডেমিক ভবন, ডরমেটরি ভবন, অধ্যক্ষ ও উপাধ্যক্ষের কোয়ার্টার ও নারী পরিদর্শকদের ভবন, সীমানা প্রাচীর, অ্যাপ্রোচ রোড, গার্ড শেড ইত্যাদি অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজোরারগঞ্জে র‌্যাবের ওপর হামলার ঘটনায় মূলহোতা আটক
পরবর্তী নিবন্ধ৭৮৬