রশিদ খানকে ছাড়াই বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৬:০৪ পূর্বাহ্ণ

বছর চারেক আগে ব্যাটেবলে দারুণ পারফরম্যান্সে প্রায় একা হাতে বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলেন রশিদ খান। চার বছর পর বাংলাদেশের বিপক্ষে আরেকটি টেস্টে এই লেগ স্পিনারকে পাচ্ছে না আফগানিস্তান। রশিদকে ছাড়াই গতকাল বুধবার বাংলাদেশ সফরের একমাত্র টেস্টের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটি। সংবাদ বিবৃতিতে রশিদকে বাইরে রাখার কোনো কারণ জানায়নি তারা। তবে পিঠের ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলেননি রশিদ। শেষ ওয়ানডেতে তিনি একাদশে ফিরলেও তাকে নিয়ে হয়তো ঝুঁকি নিতে চাচ্ছে না আফগান ক্রিকেট বোর্ড। ২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে ৫১ ও ২৪ রানের সঙ্গে বল হাতে দুই ইনিংসে ৫ ও ৬ উইকেট নেন রশিদ। অনুমেয়ভাবেই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

ওই ম্যাচে খেলা হাশমতউল্লাহ শাহিদি, রহমত শাহ, ইব্রাহিম জাদরান, আফসার জাজাই, ইয়ামিন আহমাদজাই ও জহির খান এবারও আসছেন বাংলাদেশ সফরে। শাহিদির নেতৃত্বে দলে নতুন মুখ আছে বেশ কজন। প্রথমবার ডাক পেয়েছেন টপঅর্ডার ব্যাটসম্যান বাহির শাহ, দুই পেসার ইব্রাহিম আব্দুলরাহিমজাই, নিজাত মাসৌদ, তরুণ লেগ স্পিনার ইজহারুল হক নাভিদ ও পেস অলরাউন্ডার করিম জানাত। টেস্ট ম্যাচটি খেলতে আগামী শনিবার বাংলাদেশে আসবে আফগানিস্তান। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু ১৪ জুন। এরপর ফিরে গিয়ে তিন ওয়ানডে ও দুই টিটোয়েন্টি খেলতে পুনরায় ১ জুলাই বাংলাদেশে আসবে তারা।

আফগানিস্তান স্কোয়াড : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহঅধিনায়ক), আফসার জাজাই (উইকেটরক্ষক), ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুলহক নাভিদ, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই, নিজাত মাসৌদ।

পূর্ববর্তী নিবন্ধইংল্যান্ডে টেস্ট খেলার সুযোগ রয়েছে বাংলাদেশের
পরবর্তী নিবন্ধইন্টার মিয়ামিতে যোগ দিচ্ছেন মেসি