রতন ঝড়ে মুক্তিযোদ্ধার চারে চার

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১৪ মার্চ, ২০২৪ at ১০:০০ পূর্বাহ্ণ

টানা তিন ম্যাচে দাপটের সাথে জয়ের পর গতকাল চতুর্থ ম্যাচে এসে হঠাৎ পথ হারাতে বসেছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। কিন্তু একজন রতন দাশের শেষ ওভারের তান্ডবে নিজেদের জয়ে কোন ছেদ পড়তে দেয়নি মুক্তিযোদ্ধা। শেষ ওভারের ১৬ রানের সমীকরন দুই বল বাকি থাকতেই মিটিয়ে দেন রতন দাশ। আর তাতেই শহীদ শাহজাহান সংঘের বিপক্ষে ১ উইকেটের জয় নিয়ে টানা চারে চার করল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। টানা চার জয় পেয়েছে আরো দুই দল। তারা হলো আবাহনী এবং বন্দর কতৃপক্ষ ক্রীড়া সংস্থা। তবে রান রেটে প্রথম স্থানে আবাহনী আর দ্বিতীয় স্থানে মুক্তিযোদ্ধা।

গতকাল বুধবার এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসে হেরে ব্যাট করতে নেমেছিল শহীদ শাহজাহান সংঘ। দুই ওপেনার মইনুল এবং মাহিন ৭৯ রানের দারুন জুটি গড়েছিল। ৩৭ রান করা মইনুলকে ফিরিয়ে এ জুটি ভাঙেন জুলহাজ। দ্বিতীয় উইকেটে শাহাদাতকে নিয়ে আরো ৩০ রান যোগ করেন মাহিন। ২০ রান করা শাহাদাতকে ফিরিয়ে এজুটি ভাঙেন মনিরুজ্জামান। এরপর নিজের হাফ সেঞ্চুরি পুরন করে ফিরেন মাহিন। রতনের শিকার হয়ে ফেরার আগে এই ওপেনার করেন ৫৬ রান। এরপর বলতে গেলে শাহজাহান সংঘকে টেনেছেন আবদুল কাদের রাসেল। মূলত তার হাফ সেঞ্চুরির উপর ভর করে ২৩৬ রান সংগ্রহ করে শহীদ শাহজাহান সংঘ। রাসেল ৬৮ বলে ৬৮ রান করেন চারটি চার এবং ৫টি ছক্কার সাহায্যে। এছাড়া শাহজাহান সংঘের শিহাব ১৬ এবং স্বজন করেন ১০ রান। মুক্তিযোদ্ধার পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মোরসালিন মুরাদ, রতন দাশ এবং মনিরুজ্জামান।

২৩৭ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি মুক্তিযোদ্ধার। দুই ওপেনার বিচ্ছিন্ন হন মাত্র ১৪ রানে। ৫ রান করে ফিরেন ইফতি। ওয়ান ডাউনে নেমে ইনজামাম ফিরেছেন মাত্র ৪ রান করে। আল আমিন কিংবা রাফসান কেউই দলের দায়িত্ব নিতে পারেনি। লিগে এখনো পর্যন্ত সর্বোচ্চ স্কোরার আল আমিন ফিরেছেন ২১ রান করে। আগের দিন ঢাকা লিগে দারুন ইনিংস খেলে আসা রাফসান ফিরেন ১৮ রান করে। ৬৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়া মুক্তিযোদ্ধাকে টেনে তোলার চেষ্টা করেন মোহাইমিন এবং অধিনায়ক সাজ্জাদুল হক রিপন। কিন্তু দুজন ৭৫ রান যোগ করে বিচ্ছিন্ন হলে বিপদে পড়ে মুক্তিযোদ্ধা। পরপর দুই ওভারে ফিরেন দু’জন। ৩১ রান করে ফিরেন মোহাইমিন আর রিপন তুলে নেন হাফ সেঞ্চুরি। কিন্তু সেটা দলের জয়ের পথকে সহজ করতে পারেনি। ৪২ বলে ৫৪ রান করে রান আউট হয়ে ফিরেন রিপন। এরপর হঠাৎ করেই যেন পথ হারায় মুক্তিযোদ্ধা। একপ্রান্ত রতন দাশ আগলে রাখলেও অপর প্রান্তে কেবলই আসা যাওয়া করছিল বাকিরা। রান রেট বাড়তে বাড়তে শেষ তিন ওভারে মুক্তিযোদ্ধার প্রয়োজন পড়ে ৩৬ রান। ৪৮ তম ওভারে দুটি ছক্কা মেরে ব্যবধান কিছুটা কমান রতন। কিন্তু ৪৯ তম ওভারে আসে মাত্র তিন রান। আর তাতে শেষ ওভারে মুক্তিযোদ্ধার জয়ের জন্য দরকার পড়ে ১৬ রান। সানির করা শেষ ওভারের প্রথম বলে চার মারেন রতন। দ্বিতীয় বলে মারেন ছক্কা। তৃতীয় বলটিকে করলেন সীমানা ছাড়া। তিন বলে তখন দুই রান দরকার। কিন্তু ততক্ষণ সময় দিতে রাজি হলেন না রতন। চতুর্থ বলটিকে উড়িয়ে মাঠের বাইরে ফেলে দিয়ে দলকে রোমাঞ্চকর এক জয় উপহার দিলেন রতন দাশ। মাত্র ৩৯ বলে ৪টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে ৬১ রানের অপরাজিত ইনিংস খেলে মুক্তিযোদ্ধাকে টানা চতুর্থ জয় উপহার দিলেন রতন দাশ।

শহীদ শাহজাহান সংঘের পক্ষে ২টি করে উইকেট নেন মোমতাজুল হুদা এবং মুশফিকুর স্বজন। আজকের খেলা: ব্রাদার্স ইউনিয়ন বনাম পাইরেট্‌স অব চিটাগাং।

পূর্ববর্তী নিবন্ধমাঠেই ইফতার সেরে নিলেন মুশফিক-মাহমুদউল্লাহরা
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১১.৭২ কোটি টাকা