রক্ষা করতে হবে সব ভাষা

মথুরা বিকাশ ত্রিপুরার সংবর্ধনায় চবি উপাচার্য

| শনিবার , ১৮ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদকপ্রাপ্ত মথুরা বিকাশ ত্রিপুরার সংবর্ধনা অনুষ্ঠান গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত। পিপলস ভয়েস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। তিনি বলেন, আমাদের দেশে মিশ্র সংস্কৃতি। অনেক ভাষাভাষি লোক পাশাপাশি আছি। প্রত্যেক জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষা আছে। বাংলাদেশের আপামর মানুষের মাতৃভাষা সংরক্ষিত হোক, চর্চা হোক-এটাই আমরা চাই। যদি একটি জনগোষ্ঠী নিজের মাতৃভাষা চর্চা করতে না পারে তাহলে তারা এগিয়ে যেতে পারবে না। তাই সব ভাষা রক্ষায় একতাবদ্ধভাবে এগিয়ে যেতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিপলস ভয়েস সভাপতি শরীফ চৌহান। স্বাগত বক্তব্য রাখেন পিপল’স ভয়েসের সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান। সংবর্ধিত অতিথির জীবনীপাঠ করেন কাজী মুশফিকুস সালেহীন।
বাংলাদেশে বিভিন্ন জাতিসত্তার ভাষার বিপন্নতার মাত্রা নিয়ে একটি গবেষণা কাজ শুরু করেছেন উল্লেখ করে সংবর্ধিত মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, একটি ভাষা হারিয়ে গেলে সেই ভাষাকে কেন্দ্র করে যে জ্ঞান ব্যবস্থা তা হারিয়ে যাবে। তাই সব ভাষাকে বাঁচিয়ে রাখতে হবে। একটি গহনার নকশার পুতির মতো সব ভাষা। কোনো ভাষা হারালে এদেশের বৈচিত্র্যের সৌন্দর্য হারাবে।
আলোচক কবি হাফিজ রশিদ খান বলেন, ব্যক্তিগত সৌন্দর্য কখন সামাজিক সৌন্দর্যে রূপ নেবে সে চেষ্টা করতে হবে। মথুরা বিকাশ ত্রিপুরা এককভাবে লড়াই করে যাচ্ছেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন সমাজ গবেষক শরীফ শমশির, লেখক ও সাংবাদিক নজরুল কবীর, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম দিনময় রোয়াজা, সাংবাদিক মিন্টু চৌধুরী প্রমুখ। প্রসঙ্গত, আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক ২০২১-এ ভূষিত হয়েছেন জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম ও মথুরা বিকাশ ত্রিপুরা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকালামিয়া বাজারে এপিকের রেডি ফ্ল্যাট কিনলেই কিচেন কেবিনেট ফ্রি
পরবর্তী নিবন্ধচিটাগাং সিনিয়রস’ ক্লাবে দোয়া মাহফিল