যৌতুক না পেয়ে স্ত্রীকে খুন, স্বামীর যাবজ্জীবন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ জুলাই, ২০২২ at ১০:৩১ পূর্বাহ্ণ

চান্দগাঁও থানা এলাকায় যৌতুক না পেয়ে স্ত্রীকে খুন করে আত্মহত্যা বলে প্রচারণা চালানোর মামলায় স্বামী মো. সরওয়ারুল আলম চৌধুরীকে (পলাতক) যাবজ্জীবন কারাদণ্ড, দশ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ জসিম উদ্দিন এ রায় ঘোষণা করেন।

আদালতের এপিপি কেশব নাথ আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সন্দেহাতীতভাবে অপরাধ প্রমাণিত হওয়ায় বিচারক মো. সরওয়ারুল আলম চৌধুরীকে এ সাজা দিয়েছেন। এছাড়া অপরাধ প্রমাণিত না হওয়ায় মামলার অপর দুই আসামি যথাক্রমে মাহফুজুর রহমান ও রফিকুল ইসলামকে খালাস দিয়েছেন। পুরো বিচার প্রক্রিয়ায় মামলার গুরুত্বপূর্ণ পাঁচজনের সাক্ষ্যগ্রহণ করা হয়। অপর একটি ধারায় মো. সরওয়ারুল আলম চৌধুরীকে আরও ৫ বছরের কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আদালত সূত্র জানায়, ১৯৯৪ সালের ২৪ নভেম্বর চান্দগাঁও থানাধীন গোলাম আলী নজির বাড়ি এলাকায় লুৎফুন্নেছা খানম নিলুর উপর নির্যাতনের ঘটনা ঘটে। এতে তার মৃত্যু হয়। দায় এড়াতে সেদিন তার স্বামী সরওয়ারুল আলম চৌধুরী, তার ভাই মাহফুজুর রহমান ও অপর সহযোগী রফিকুল ইসলামসহ নিলুর লাশ বাথরুমে ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে প্রচার করেন। পরের দিন নিলুর পিতা মুহাম্মদ ঈসমাইল তাদের তিনজনের বিরুদ্ধে মামলাটি করেন। পরবর্তীতে ১৯৯৯ সালের ১২ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক।

পূর্ববর্তী নিবন্ধদীপ্ত টিভির পরিচালকসহ তিনজন কারাগারে এমডির জামিন মঞ্জুর
পরবর্তী নিবন্ধসুধীর দাশ