যেভাবে কারাগার থেকে পালালেন রুবেল

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ মার্চ, ২০২১ at ৫:২৭ পূর্বাহ্ণ

নির্মাণাধীন ৬০ ফুট উঁচু ৪ তলা ভবনের ছাদ থেকে ভোর সাড়ে ৫টায় লাফ। বসে থাকেন ৩০ মিনিট। এরপর একটা সিএনজি টেক্সিতে চড়ে যান চট্টগ্রাম রেল স্টেশন। টেক্সি চালককে ভাড়া দেননি। রেল স্টেশনের ক্যান্টিন গেটেও ছিলেন বেশ কিছুক্ষণ। একপর্যায়ে সকাল ১০টায় ট্রেনে উঠে ঢাকায় যান। সেখান থেকে আরেকটি ট্রেনে চড়ে চলে যান নরসিংদীতে। ঠিক এভাবেই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়ে যান হাজতি ফরহাদ হোসেন প্রকাশ রুবেল।
চাঞ্চল্যকর এই ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রধান ও খুলনা বিভাগের কারা উপ-মহাপরিদর্শক মো. ছগীর মিয়া বলেন, রুবেল নিখোঁজ হওয়ার পর থেকে আমরা সবগুলো সম্ভাবনা বিবেচনায় রেখে কাজ শুরু করি। আমাদের সামনে দুটো অপশন ছিল। হয়তো সে পালিয়েছে, নয়তো কোনো স্যুয়ারেজ লাইনে আটকে মারা গেছে। এসব বিবেচনায় ফায়ার সার্ভিসের সদস্যদের দিয়ে কারাগারের ভেতরে তল্লাশি চালাই। এছাড়া কারাগারের ৪৮টি সিসিটিভির ফুটেজ সংগ্রহ করে বিশ্লেষণ শুরু করি। সোমবার রাতে আমরা দেখতে পাই, সে পাঁচটা ১৬ মিনিটে তার কারাকক্ষ থেকে বের হয়ে নিচে নেমেছে। আরেকটা ফুটেজে দেখি, ভোর ৫.২৯ মিনিটে সে নির্মাণাধীন চারতলা ভবনের ছাদ দিয়ে লাফ দিয়ে কারা প্রাচীরের বাইরে পড়েছে। এরপর সেখান থেকে পালিয়ে গেছে। রাতেই এই তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর পর তারা রুবেলকে ধরতে অভিযান শুরু করে। এক পর্যায়ে মঙ্গলবার ভোরে নরসিংদীর রায়পুর উপজেলার বাল্লাকান্দি চর থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। পরে সেখান থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়েছে।
গত ৬ ফেব্রুয়ারি রাতে এক ব্যক্তিকে বুকে ছুরি চালিয়ে হত্যার মামলায় ফরহাদ হোসেন রুবেলকে গ্রেপ্তার করে সদরঘাট থানা পুলিশ। ৯ ফেব্রুয়ারি থেকে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধনরসিংদী থেকে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধটেকনাফে বন্দুকযুদ্ধে দুই মাদক কারবারি নিহত