যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন : পেন্টাগন

| শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্ত করার কথা জানিয়েছে পেন্টাগন, যে বেলুন গত কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর দিয়ে উড়তে দেখা গেছে।

বিবিসি লিখেছে, অনেক উঁচু দিয়ে উড়ে যাওয়া ওই ‘নজরদারি বেলুন’ যে চীনের, সে বিষয়ে অনেকটা নিশ্চিত পেন্টাগনের কর্মকর্তারা। সবশেষ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় স্টেট মনটানায় ওই ‘নজরদারি বেলুন’ উড়তে দেখার কথা জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে তারা সেটি গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত নেননি, কারণ ওই বেলুনের অবেশষে নেমে এলে সেটা নিচের জনবসতিতে ক্ষতির কারণ হতে পারে। বিবিসি লিখেছে, বেলুন নিয়ে সার্বিক পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে। তবে চীনের তরফ থেকে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি। খবর বিডিনিউজের।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের আসন্ন চীন সফরের আগে আগে ওই চীনা বেলুনের বিষয়টি আলোচনায় এল। আগামী সপ্তাহে চীন সফর করবেন ব্লিংকেন। পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেছেন, গত কয়েক বছর ধরেই চীনের এ ধরনের কার্যক্রম তারা লক্ষ্য করে আসছেন। আগের সরকারের সময়ও এ ধরনের ঘটনা ঘটেছে। বেলুনটি এখন বাণিজ্যিক উড়োজাহাজ চলাচল সীমার উপর দিয়ে উড়ে বেড়াচ্ছে, ফলে ওইসব এলাকায় বসবাসকারী নাগরিকদের জন্য শারিরীক ও সামরিক কোনো ঝুঁকি আপাতত দেখা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের অনেকেই আকাশে ধূসর রংয়ের ওই বেলুন ওড়ার ছবি ও ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন। চাঁদের পাশাপাশি আরেকটি চাঁদের মত দেখতে বিশাল বস্তুর উপস্থিতিতে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। কেউ আবার বেলুনটি ঘিরে মার্কিন জেট ফাইটার ওড়ার ভিডিও শেয়ার করেছেন।

পূর্ববর্তী নিবন্ধআগুন ধরে গেল এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে জরুরি অবতরণ
পরবর্তী নিবন্ধআইএমএফের শর্তপূরণ পাকিস্তানের কল্পনার বাইরে : শেহবাজ