মোখা নামটি যেভাবে এলো

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১২ মে, ২০২৩ at ৫:১৭ পূর্বাহ্ণ

দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড়টির গতিবিধি কেমন এবং কখন উপকূল অতিক্রম করবে এই নিয়ে মানুষের রয়েছে ব্যাপক কৌতূহল। এছাড়া কৌতূহল রয়েছে ঘূর্ণিঝড়ের নামকরণ নিয়েও। জানা গেছে, এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘মোখা’ দিয়েছে ইয়েমেন। লোহিত সাগরের উপকূলবর্তী দেশটির একটি বন্দরনগরীর ইংরেজি নাম ্তুগড়পযধ্থ। নগরীটি গোটা বিশ্বে ‘মোখা’ কফি রপ্তানির জন্য বিখ্যাত। এর নামেই ইয়েমেন ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা ও জাতিসংঘের যৌথ প্যানেল ডব্লিউএমও/এসকাপএর ‘প্যানেল অন ট্রপিকাল সাইক্লোন’ ১৩টি দেশের সুপারিশ মোতাবেক ঘূর্ণিঝড়ের নাম ঠিক করে। ১৬৯টি নামের প্রস্তাব দেওয়া হয়। প্রতিটি দেশই নামকরণের সুযোগ পায়। এরমধ্যে মোখা নামটি ১৩ নম্বর। অর্থাৎ ওই তালিকা থেকে পরবর্তী ১৫৬ ঝড়ের নাম ঠিক করা হবে। তালিকা অনুযায়ী পরবর্তী ঘূর্ণিঝড়টির নাম হবে ‘বিপর্যয়’। এ নামটি বাংলাদেশের দেয়া। এর পরবর্তী পাঁচটি ঘূর্ণিঝড়ের নাম হবে যথাক্রমে তেজ (ভারত), হামুন (ইরান), মিধিলি (মালদ্বীপ), মিগজাউম (মিয়ানমার) ও রিমাল (ওমান)

নামকরণের ক্ষেত্রে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) পৃষ্ঠপোষকতায় কিছু অঞ্চল ভাগ করে দেওয়া হয়েছে। সেই অঞ্চলের দেশগুলো বৈঠকের মাধ্যমে ঝড়গুলোর নাম ঠিক করে থাকে। উত্তর ভারত মহাসাগরীয় দেশগুলো ২০০০ সালে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি নতুন পদ্ধতি ব্যবহার শুরু করে। নামগুলো বর্ণানুক্রমিকভাবে দেশ অনুযায়ী তালিকাভুক্ত করা হয় এবং লিঙ্গ নিরপেক্ষ হয়ে থাকে।

আঞ্চলিক আবহাওয়া সংস্থার (আরএসএমসি) সঙ্গে সমন্বয় করে বঙ্গোপসাগর ও আরব সাগরের উপকূলবর্তী দেশগুলোয় ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু করে। আরএসএমসি সদস্য দেশগুলোর কাছ থেকে নামের তালিকা চায়। এর পর যাচাইবাছাই করে সংক্ষিপ্ত তালিকা ডব্লিউএমওর কাছে পাঠায়। এই অঞ্চলে আরএসএমসির সদস্য রয়েছে বাংলাদেশসহ ১৩টি দেশ। বাকি ১২টি দেশ হলো ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরাত ও ইয়েমেন।

ওয়ার্ল্ড মেটেরলজিক্যাল অর্গানাইজেশনের ওয়েবসাইটে বলা হয়েছে, একটি ঘূর্ণিঝড় এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। এ সময়ের মধ্যেই একই অঞ্চলে আরও ঘূর্ণিঝড় তৈরি হওয়া অসম্ভব কোনো ব্যাপার নয়। এ কারণে ঘূর্ণিঝড়ের নাম দেয়া হলে সম্ভাব্য বিভ্রান্তি এড়ানো সহজ হয়।

পূর্ববর্তী নিবন্ধলোডশেডিং : সূচি ঠিক রাখতে পারছে না পিডিবি
পরবর্তী নিবন্ধপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে মোখা