মেয়রে নৌকার বদিউলের জয়

আ. লীগের ভোট ১০৮২৯, বিএনপির ৩০৭২।। ইভিএম মেশিন ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে হাতাহাতি

সীতাকুণ্ড প্রতিনিধি | মঙ্গলবার , ২৯ ডিসেম্বর, ২০২০ at ৫:৪৩ পূর্বাহ্ণ

ইভিএম মেশিন ভাঙচুর, ককেটল বিস্ফোরণ ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে হাতাহাতিসহ বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে সীতাকুণ্ড পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ১০ হাজার ৮শ’ ২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আবুল মনছুর পেয়েছেন ৩ হাজার ৭২ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী জহিরুল ইসলাম পেয়েছেন ২৮৭ ভোট।
অন্যদিকে কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে আনোয়ার হোসেন ভূঁইয়া, ২নং ওয়ার্ডে বদিউল আলম জসিম, ৩নং ওয়ার্ডে শামসুল আলম আজাদ, ৪নং ওয়ার্ডে হারাধন চৌধুরী বাবু, ৫নং ওয়ার্ডে ফসিউল আলম চৌধুরী মুরাদ, ৬নং ওয়ার্ডে দিদারুল আলম এ্যাপেলো, ৭নং ওয়ার্ডে ফজলে এলাহী পায়েল, ৮নং ওয়ার্ডে মফিজুর রহমান ও ৯নং ওয়ার্ডে জুলফিকার আলী শামীম বিজয়ী হয়েছেন। এছাড়া সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১, ২ ও ৩নং ওয়ার্ডে আনোয়ারা বেগম, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে কামরুন নাহার কাকলি এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে খালেদা আক্তার বিজয়ী হয়েছেন।
এদিতে গতকাল সোমবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে। সীতাকুণ্ডে প্রথমবারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ১৭টি কেন্দ্রের ৯৮টি বুথে ভোটগ্রহণ হয়। সকালে ভোটর উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের ভিড় বাড়তে থাকে। লক্ষ্য করা গেছে। প্রতিটি কেন্দ্রে নারী ও পুরুষের দীর্ঘ লাইন দেখা গেছে।
সকালে ভোট গ্রহণের শুরুতেই সীতাকুণ্ড আদর্শ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সীতাকুণ্ড বিশ্ববিদ্যালয় কলেজ কাউন্সিলর প্রার্থী জোবায়ের হোসেন তার ভোটারদের কেন্দ্রে আসতে বাধা প্রদানের অভিযোগ করেন। একই অভিযোগ করেন এয়াকুব নগর এলাকায় কাউন্সিলর প্রার্থী আনোয়ার ভূঁইয়া।
এছাড়া সকাল ১০টার দিকে সীতাকুণ্ড সরকারি মহিলা কলেজ কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী সামসুদ্দিন আজাদের উপর প্রতিপক্ষের কর্মীরা হামলা চালালে তিনি সামান্য আহত হন। অন্যদিকে আলম শফি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে সকাল থেকে চলে দফায় দফায় উত্তেজনা বিরাজ করে। কাউন্সিলর প্রার্থীদের কর্মী সমর্থকরা বিভিন্ন মোড়ে ভোটারদের বাধা দেওয়ার চেষ্টা করেন। তবে পুলিশ শক্ত অবস্থানের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। কাউন্সিলর প্রার্থী রতন মিত্র ও পায়েলের মধ্যেও উত্তেজনা দেখা যায়। বিকেল ২টার সময় বহিরাগত কয়েকজন সন্ত্রাসী ভোট কেন্দ্রে এসে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটালে প্রতিপক্ষের লোকেরা ফাঁকা গুলি ছোঁড়ে। এই পরিস্থিতিতে এক পক্ষের লোকজন বুথে গিয়ে একটি ইবিএম মেশিন ভাঙচুর করে ঘটনাস্থল ত্যাগ করে। এসময় প্রতিপক্ষ লোকজন অস্ত্রশস্ত্র নিয়ে মহড়া দেওয়ায় চেষ্টা করলে পুলিশ-বিজিবি তাদের ধাওয়া দেয়।
এসময় ঘটনাস্থলে জেলা পুলিশ সুপার এস এম রশিদুল ইসলাম ও জেলা নির্বাচন অফিসার আতাউর রহমানসহ র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত পৌঁছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী হাসান বলেন, কয়েকজন দুর্বৃত্ত হঠাৎ কেন্দ্রে ঢুকে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ইবিএম মেশিন ভাঙচুর পালিয়ে যায়। ওই কেন্দ্রের প্রিজাইটিং অফিসার এম এ শহিদ ভূঁঞা বলেন, কাউন্সিলর প্রার্থী পায়েলের লোকজন ইবিএম মেশিন ভাঙচুর করলেও ভোটের কোনো সমস্যা হয়নি। তিনি আরও বলেন, ইবিএম মেশিন ভাঙচুরের পর প্রায় একঘণ্টা ভোটগ্রহণ বন্ধ ছিল। তবে পরবর্তীতে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে আসার পর ভোটগ্রহণ পুনরায় চালু হয়।
আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী মেয়র বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম ইদিলপুরে তার কেন্দ্রেই সকাল সাড়ে আটটায় ভোট প্রদান করেন। তিনি নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে বলে জানান।
অন্যদিকে বিএনপির প্রার্থী আবুল মনছুর ভোট নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে সীতাকুণ্ড পৌরসভা বিএনপির সভাপতি ইউসুপ নিজামী ভোট সুষ্ঠু হয়েছে বলেছে জানিয়েছেন। এছাড়া সম্মিলিত নাগরিক কমিটির স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক জহিরুল ইসলাম ভোট শেষে তার প্রার্থিতা প্রত্যাহার করে সাংবাদিকদের প্রেস নোট দিয়েছেন। তবে কী কারণে তিনি প্রার্থিতা প্রত্যাহার করেছেন তা উল্লেখ করেননি।
সীতাকুণ্ড উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. বুলবুল আহম্মদ বলেন, কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া পৌর নির্বাচন শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে এবার ভোট নেওয়া হয়েছে। ত্রুটি ছিল না কোনো ইভিএম মেশিনে। সব কেন্দ্রকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করে প্রশাসন সর্বোচ্চ সতর্কাবস্থায় ছিল। জোরদার ছিল পুলিশ ও র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী।

পূর্ববর্তী নিবন্ধলন্ডন থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন
পরবর্তী নিবন্ধকাউন্সিলর প্রার্থীরা কে কত ভোট পেলেন