মেসিকে নিয়ে ভাবনায় ফ্রান্স

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর, ২০২২ at ১:১৩ অপরাহ্ণ

ক্যারিয়ারের গোধূলিতে এসে যেন আরও ভয়ঙ্কর হয়ে উঠেছেন লিওনেল মেসি। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক চোখধাঁধানো পারফরম্যান্স উপহার দিয়ে চলেছেন তিনি। তার সঙ্গে ছুটছে আর্জেন্টিনাও। তাদের বিপক্ষেই বিশ্বকাপ ফাইনালে লড়বে ফ্রান্স। দুর্দান্ত ছন্দে থাকা মেসি ও তার দল ভাবাচ্ছে শিরোপাধারীদের।

কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে বুধবার মরক্কোকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ফ্রান্স। ২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুই আসরের ফাইনালে খেলবে তারা।

দিদিয়ে দেশমের দলের সামনে হাতছানি ১৯৬২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার কীর্তি গড়ার। ২০১৮ সালে রাশিয়া আসরে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্ব সেরার মুকুট ঘরে তুলেছিল ফ্রান্স।

তবে কাজটি যে সহজ হবে না ভালো করেই জানা ফ্রান্সের। ফাইনালে যে তাদের প্রতিপক্ষ মেসির আর্জেন্টিনা। যারা সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়ে এখন শেষের মঞ্চে। সেমি-ফাইনালে গত আসরের রানার্সআপ ক্রোয়াটদের স্রেফ উড়িয়ে দিয়ে বিশ্ব মঞ্চে ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে উন্মুখ হয়ে আছে লাতিন আমেরিকানরা।

দলের সঙ্গে অসাধারণ ছন্দে আছেন মেসিও, যিনি এরই মধ্যে জানিয়ে দিয়েছেন ফাইনালই হবে বিশ্বকাপে তার শেষ ম্যাচ। এখন পর্যন্ত চলতি আসরে ৫ গোল করেছেন সময়ের সেরা এই ফরোয়ার্ড। গড়ছেন রেকর্ডের পর রেকর্ড। চার ম্যাচে জিতেছেন সেরার পুরস্কার।

মরক্কোর রূপকথার পথচলা থামানোর পর ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান প্রশংসায় ভাসালেন তাদের পরবর্তী প্রতিপক্ষ আর্জেন্টিনাকে। বিশেষ করে, সাবেক ক্লাব সতীর্থ মেসিকে নিয়ে নিজের ভাবনা তুলে ধরলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে করোনামুক্ত দিন আজ
পরবর্তী নিবন্ধহেরেও সেজদা করলেন মরক্কোর খেলোয়াড়রা