মেশিনের পেছনের মানুষকেও ভালো হতে হবে : এম এ মালেক

হাটহাজারীতে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি উদ্বোধন

হাটহাজারী প্রতিনিধি | সোমবার , ২৪ অক্টোবর, ২০২২ at ১০:৪১ পূর্বাহ্ণ

স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী সম্পাদক, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক এম এ মালেক বলেছেন, শেভরনের সুনাম আছে। এই সুনাম ধরে রাখতে শুধু ভালো মেশিনই নয়, মেশিনের পেছনের মানুষকেও ভালো হতে হবে। তিনি গতকাল রোববার হাটহাজারীর কাচারি রোডে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, চিকিৎসা হচ্ছে এমন একটি মহান পেশা যেই পেশায় শুধু উপার্জনই নয়, সেবাও করা যায়। চিকিৎসকেরা যদি প্রতিদিন একজন করেও গরীব রোগীকে দেখেন তাতে তাদের উপার্জন না হলেও দোয়া পাবেন। সৃষ্টিকর্তা ওই দোয়ার বিনিময়ে নিশ্চয় তাদের কল্যাণ করবেন।

এম এ মালেক চট্টগ্রামের সাধারণ মানুষের কথা বিবেচনা করে শেভরনে বিভিন্ন রোগ নির্ণয়ের পরীক্ষার খরচ কিছুটা কমিয়ে রাখার আহ্বান জানান। তিনি বলেন, দেশের বেশির ভাগ মানুষই সীমিত সামর্থ্য নিয়ে চিকিৎসা করাতে আসে। তাদের প্রত্যেকেরই সহায়তা দরকার। একটু ভালো ব্যবহারও এক ধরনের সহায়তা বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, করোনাকাল আমাদের দেখিয়ে দিয়েছে যে আমাদের চিকিৎসা বিজ্ঞান অনেক সমৃদ্ধ। আমাদের চিকিৎসকেরা অনেক অভিজ্ঞ, দক্ষ। করোনার দুই বছর আমাদের কেউ বিদেশে চিকিৎসার জন্য যেতে পারেনি, আমাদের চিকিৎসকেরাই পরিস্থিতি সামাল দিয়ে নিজেদের সক্ষমতার প্রমাণ দিয়েছেন।

নিজেকে একজন রিকন্ডিশন্ড মানুষ হিসেবে উল্লেখ করে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক জানান, চিকিৎসকদের সঠিক চিকিৎসা ও পরামর্শ তাঁকে সুস্থ রেখেছে। নিজের শরীরের বিভিন্ন অস্ত্রোপচারের কথা উল্লেখ করে তিনি চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উদ্বোধক চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোহাম্মদ সাখাওয়াত উল্ল্যাহ বলেন, সরকার দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। এরপরও নানামুখী সীমাবদ্ধতা রয়েছে। আমরা ইচ্ছে করলেও এ সব সীমাবদ্ধতায় অনেক কিছু করতে পারি না। বেসরকারি স্বাস্থ্য সেবাকেন্দ্রগুলো সরকারের সহযোগী হিসেবে কাজ করছে। তিনি বলেন, শেভরণের এ কেন্দ্রের মেশিনগুলো ভালো। কিন্তু সেই মেশিনগুলো পরিচালনা করে মানুষ। যারা মেশিন পরিচালনা করে তারা যদি অভিজ্ঞ না হয়, তাহলে প্রকৃত রোগ নির্ণয় করা সম্ভব হবে না। তাই অভিজ্ঞতা সম্পন্ন অপারেটর দিয়ে এই মেশিন অপারেট করতে হবে। তিনি বলেন, চিকিৎসকদের ভালো ব্যবহারের কারণে রোগী অনেকাংশে শারীরিকভাবে সুস্থ মনে করেন। তাই চিকিৎসকের উচিত রোগীদের সাথে ভালো ব্যবহার করা। যাতে করে তাদের ব্যবহারের কারণে রোগী নিজেকে সুস্থ মনে করেন। তিনি বেসরকারিভাবে প্রতিষ্ঠিত স্বাস্থ্য সেবা কেন্দ্রসমূহকে সরকারি নির্দেশনা এবং নীতিমালা মেনে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন।

হাটহাজারী পৌরসভার এন জহুর মার্কেট চত্বরে গতকাল (রবিবার) শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ ডাঃ এম এ করিম।

সোয়েব হোসেন ফারুকী ও মিজানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলম, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রেশমী চাকমা ও সাবেক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সুরজিত দত্ত, খুলশী ক্লাব লিমিটেডের প্রেসিডেন্ট আলহাজ্ব সামশুল আলম, দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর, শেভরণ চট্টগ্রামের অপারেশন হেড তাছাদ্দেক মর্তুজা, ডাঃ আব্দুল্লাহ আল মাহমুদ সোহেল, ডাঃ বিদ্যুৎ বড়ুয়া, ডাঃ আব্দুল মন্নান সিকদার, মীর নাজের আহম্মেদ ম্যানেজিং পার্টনার মীর মোশাররফ হোসেন। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডাঃ কাজী শামীম আল মামুন।

সভাপতির বক্তব্যে চক্ষু বিশেষজ্ঞ ডা. এম এ করিম বলেন, আমরা কথা দিচ্ছি- শেভরণ এ অঞ্চলের মানুষের ভরসার যেই জায়গাটি দখল করেছে সেটি কোনোভাবেই ক্ষুণ্ন হতে দেবে না। গুণগত মান বজায় রাখার ক্ষেত্রে কোনো ধরণের আপোষ করা হবে না বলে মন্তব্য করে তিনি বলেন, আমরা বিশ্বমানের চিকিৎসা সেবা এখানে পৌঁছে দিচ্ছি। প্রতিদিন ৫০ জন বিশেষজ্ঞ চিকিৎসক হাটহাজারীর এই শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে বসে চিকিৎসাসেবা প্রদান করবেন। এ চিকিৎসকদের মাঝে মেডিসিন বিশেষজ্ঞ, হৃদরোগ বিশেষজ্ঞ, নিউরো মেডিসিন বিশেষজ্ঞ, প্রসূতি ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ, চর্ম যৌন রোগ বিশেষজ্ঞ, অর্থপেডিক বিশেষজ্ঞ, ডায়াবেটিক বিশেষজ্ঞ, সার্জারি বিশেষজ্ঞ, শিশুরোগ বিশেষজ্ঞ, নাক কান ও গলা রোগ বিশেষজ্ঞ, মনোরোগ বিশেষজ্ঞ, চক্ষুরোগ বিশেষজ্ঞ, দন্তরোগ বিশেষজ্ঞসহ বিভিন্ন বিশেষজ্ঞরা নিয়মিত রোগী দেখবেন। সব ধরনের চিকিৎসা সেবা এবং প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার সবই শেভরণের এই ল্যাবে হবে বলেও ডা. এম এ করিম উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধতৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি
পরবর্তী নিবন্ধটাকা নিয়ে ভোট না দেওয়ায় ২ ভোটারকে পিটুনি