মেরামত ও সংস্কারে প্রায় ৬ কোটি টাকার বরাদ্দ অনুমোদন

চমেক হাসপাতাল

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ মার্চ, ২০২১ at ৫:৫৩ পূর্বাহ্ণ

মেরামত ও সংস্কার খাতে সবমিলিয়ে প্রায় ৬ কোটি টাকার প্রশাসনিক বরাদ্দ অনুমোদন পেয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির আওতায় ২০২০-২১ অর্থ বছরের জন্য এ অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নির্মাণ অধিশাখার উপসচিব মুহাম্মদ শাহাদত খন্দকার কর্তৃক ১৫ মার্চ স্বাক্ষরিত এক আদেশে এ অনুমোদনের তথ্য জানানো হয়। যদিও অনুমোদন সংক্রান্ত এ আদেশ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয় ২২ মার্চ। গণপূর্ত অধিদপ্তর এই মেরামত ও সংস্কার কাজ বাস্তবায়ন করবে।
মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী- চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-১ এর অধীনে ৩ কোটি ৯০ লাখ টাকার মেরামত ও সংস্কার কাজ বাস্তবায়ন করা হবে চমেক হাসপাতালে। এছাড়া চট্টগ্রাম ই/এম গণপূর্ত বিভাগ-১ এর অধীনে বাস্তবায়ন হবে আরো ২ কোটি টাকার মেরামত ও সংস্কার কাজ। মেরামত ও সংস্কার খাতে ২০২০-২১ অর্থ বছরে সবমিলিয়ে ৫ কোটি ৯০ লাখ টাকার প্রশাসনিক অনুমোদন পেয়েছে চিকিৎসা সেবায় চট্টগ্রামের ভরসাস্থল হিসেবে পরিচিত এ হাসপাতাল।
মন্ত্রণালয়ের আদেশে দেখা যায়, গণপূর্ত বিভাগ-১ এর অধীনে চমেক হাসপাতালের প্রধান সিঁড়ি এবং লবির নীচ তলা হতে ৭ম তলা পর্যন্ত টাইলস/মার্বেল নবায়ন, রেলিং পরিবর্তন, দেয়ালে রং করণ, ফিঙিড ফ্যান লাইট পরিবর্তনসহ আনুষঙ্গিক সংস্কার কাজের জন্য প্রাক্কলিত বরাদ্দ ধরা হয়েছে দেড় কোটি টাকা। হাসপাতালের চতুর্দিকের বাহিরের অংশের জানালা, গ্রিল, কলাপসবিল গেট ইত্যাদি আধুনিকীকরণ ও প্লাস্টার নবায়নসহ আনুষঙ্গিক সিভিল ও স্যানিটারি মেরামত কাজ বাবদ প্রাক্কলিত বরাদ্দ ধরা হয়েছে আরো দেড় কোটি টাকা। শিশু স্বাস্থ্য বিভাগের ৮নং ওয়ার্ডের সম্পূর্ণ নবায়ন, সংস্কার ও আধুনিকীকরণসহ অভ্যন্তরীণ বৈদ্যুতিক কাজে প্রাক্কলিত বরাদ্দ ধরা হয়েছে ৭০ লাখ টাকা। এছাড়া স্ট্যান্ডবাই জেনারেটর ও সাবস্টেশনের জন্য সাব-স্টেশন ভবন নির্মাণ বাবদ ২০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে।
অন্যদিকে, গণপূর্ত ই/এম বিভাগ-১ এর অধীনে লিফট সংস্কার ও আধুনিকীকরণ বাবদ এক কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। অকেজো এয়ারকুলার প্রতিস্থাপন বাবদ বরাদ্দ ধরা হয়েছে আরো এক কোটি টাকা। মেরামত ও সংস্কার খাতে সবমিলিয়ে প্রায় ৬ কোটি টাকার প্রশাসনিক অনুমোদন পেয়েছে চমেক হাসপাতাল।
একই আদেশে মেরামত ও সংস্কার খাতে ১ কোটি ৮০ লাখ টাকার প্রশাসনিক অনুমোদন পেয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। জেনারেল হাসপাতালের মেরামত ও সংস্কার কাজও বাস্তবায়ন করবে চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-১ এবং চট্টগ্রাম ই/এম গণপূর্ত বিভাগ-১।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ১৫২৫ নমুনা পরীক্ষা শনাক্ত ১১০
পরবর্তী নিবন্ধপঞ্চাশ ছবিতে বঙ্গবন্ধু