পঞ্চাশ ছবিতে বঙ্গবন্ধু

জামালখানে শিল্পকর্ম উদ্বোধন, সহযোগিতায় আজাদী ও ফোর এইচ গ্রুপ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ মার্চ, ২০২১ at ৫:৫৪ পূর্বাহ্ণ

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জীবনদর্শন এই প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে পারলে পথ হারাবে না বাংলাদেশ। তিনি বঙ্গবন্ধুকে শুধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নন, সর্বকালের সেরা দেশপ্রেমিক হিসেবেও আখ্যায়িত করেন।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২৬ মার্চ সন্ধ্যায় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারি দেয়ালে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের পঞ্চাশটি ছবি নিয়ে নির্মিত ‘বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ’ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন পর্যায়ের ৫০টি ছবি টেম্পারড গ্লাসে সাজিয়ে যেভাবে প্রদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে তাতে নতুন প্রজন্ম উপকৃত হবে। বঙ্গবন্ধুকে চিনতে সুবিধা হবে। জানার ক্ষেত্র বিস্তৃত হবে। এই ধরনের একটি উদ্যোগ নেওয়ায় তিনি কাউন্সিলর শৈবাল দাশ সুমনকে ধন্যবাদ জানান। এই ধরনের সৃজনশীল কর্মকাণ্ডের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতা এবং বঙ্গবন্ধুর জীবনদর্শন এই প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য অন্য কাউন্সিলরদের প্রতি অনুরোধ জানান। এমন গুরুত্বপূর্ণ একটি কার্যক্রমে এগিয়ে আসায় মেয়র স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী এবং ফোর এইচ গ্রুপকেও ধন্যবাদ জানান। জামালখান চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন। সম্মানিত অতিথি ছিলেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্তী ও দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর।
উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, মহানগর আওয়ামী লীগের সদস্য বেলাল আহমেদ, আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাশেম বাবুল, সাধারণ সম্পাদক মিথুন বড়ুয়া, আওয়ামী লীগ নেতা হাজী শাহাবুদ্দীন, জাহাঙ্গীর আলম, রাহুল দেব রায়, ওয়াহিদুল আলম শিমুল, জাবেদুল আলম সুমন, সাব্বির সাদিক ও সৈকত দাশ।
এই ধরনের মহৎ একটি কাজে সহায়তা করায় দৈনিক আজাদীর প্রশংসা করেন আ জ ম নাছির উদ্দীন।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্তী বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশের জন্ম হতো না। তাই বঙ্গবন্ধুর ইতিহাস, জীবনাচার, জীবনদর্শন যত বেশি ছড়িয়ে দেওয়া সম্ভব হবে ততই জাতি উপকৃত হবে।
এই উদ্যোগকে স্বাগত জানিয়ে দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর বলেন, দৈনিক আজাদী চট্টগ্রামের শিল্প-সংস্কৃতির বিকাশসহ সব ভালো কাজের সাথে সবসময় থাকে। ভবিষ্যতেও চট্টগ্রামের যেকোনো ভালো কাজে আজাদী অবশ্যই পাশে দাঁড়াবে। ‘বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ’ শীর্ষক শিল্পকর্মে আজাদীকে সাথে রাখায় কাউন্সিলর শৈবাল দাশ সুমনকে ধন্যবাদ জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি এবং শিল্পকর্মের উদ্যোক্তা কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন তুলে ধরার জন্যই এই শিল্পকর্ম স্থাপন করেছি। তিনি বলেন, জামালখান চত্বরটি শাহ ওয়ালীউল্লাহ স্কুল, এজি চার্চ স্কুল, সেন্ট মেরিস স্কুল, খাস্তগীর স্কুল, মহসীন স্কুল, চট্টগ্রাম সরকারি স্কুল, মহসীন কলেজ, চট্টগ্রাম কলেজের অসংখ্য ছাত্রছাত্রী প্রতিদিনই এই রাস্তা দিয়ে চলাচল করে। অনেকটা পরিত্যক্ত থাকা দেয়ালটিতে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ ৫০টি ছবি নিয়ে দেয়ালটিতে একটি শিল্পকর্ম প্রতিষ্ঠা করেছি। স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী বাংলার কৃষ্টি, সংস্কৃতি, সভ্যতা তুলে ধরার জন্য নানাভাবে সহায়তার হাত বাড়িয়েছে। এবারও আমার উদ্যোগের পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে আজাদী। পাশাপাশি হাত বাড়িয়েছে ফোর এইচ গ্রুপ। তিনি বলেন, নতুন প্রজন্মের কাছে শিক্ষনীয় একটি নিদর্শন হওয়ার পাশাপাশি দেয়ালটি নান্দনিকভাবে সাজবে।
তিনি জানান, ২শ ফুট বাই আট ফুট দেয়ালে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ৫০টি ছবি নিয়ে মিডিয়া আর্ট কার্ড টেম্পার গ্লাস খচিত এ শিল্পকর্ম থেকে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনদর্শন জানতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধমেরামত ও সংস্কারে প্রায় ৬ কোটি টাকার বরাদ্দ অনুমোদন
পরবর্তী নিবন্ধদুদক চট্টগ্রামে একদিনে ১২ মামলা, আসামি ৫৬