মেধাবী শিক্ষার্থীরা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম

এইউডব্লিউ’র অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৪ আগস্ট, ২০২৩ at ৫:৫২ পূর্বাহ্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) এর শিক্ষা প্রদান প্রক্রিয়া শিক্ষার্থীদের ভবিষ্যতে সফলতার সাথে এগিয়ে যেতে আত্মপ্রত্যয়ী করছে। মেধাবী শিক্ষার্থীরা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম মন্তব্য করে আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্নের উপর দৃঢ় বিশ্বাস রেখে শিক্ষার্থীদের সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন আয়োজিত ‘গণিত ও বিজ্ঞানশিক্ষা বিষয়ক সামার স্কুল২০২৩’ এর সমাপনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে বিশ্ববিদ্যালয়টির এম এম আলী রোডস্থ ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সামার স্কুল পাঁচ সপ্তাহের একটি প্রোগ্রাম যা শেভরন বাংলাদেশের সহায়তায় তরুণ মেয়েদের শিক্ষাগত দক্ষতা বিকাশের লক্ষ্যে পরিচালিত হয়ে থাকে। এইউডব্লিউ’র ডিন অব ফ্যাকাল্টি ও একাডেমিক এফেয়ারস ড. বীণা খুরানার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ড. শিরীণ আখতার, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনএর উপাচার্য ড. রুবানা হক, শেভরন বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্সের পরিচালক মুহাম্মদ ইমরুল কবির এবং লিগ্যালের পরিচালক মানাল মোহাম্মদ। এছাড়া চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বক্তব্যে তৃণমূলের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের এইউডব্লিউ’র সামার স্কুলে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য এইউডব্লিউ এবং শেভরন বাংলাদেশকে ধন্যবাদ জানান ড. শিরীন শারমিন চৌধুরী। সরকারের সাথে যৌথ উদ্যোগে এমন প্রোগ্রাম শিক্ষা ক্ষেত্রে আরও কার্যকর ভূমিকা রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

. শিরীন শারমিন চৌধুরী বলেন, সাফল্য এবং অগ্রগতি সত্ত্বেও লিঙ্গ বৈষম্য এখনও বিশ্বব্যাপী একটি বড় সমস্যা এবং এই শূন্যতা পূরণ করতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

এইউডব্লিউ ম্যাথ এন্ড সামার স্কুল প্রোগ্রামটি মেয়েদেরকে ক্ষমতায়ন করতে দারুণভাবে ভূমিকা রাখছে উল্লেখ করে স্পিকার বলেন, এটি বিজ্ঞান ও গণিতে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের পথ প্রশস্ত করছে। সমাজে একটা স্টিরিওটাইপ মানসিকতা আছে যে মেয়েরা বিজ্ঞানে ভালো না। এই প্রোগ্রাম সমাজের এই ধরনের মানসিকতা পরিবর্তনে ভূমিকা রাখবে।

প্রতিষ্ঠান হিসেবে এইউডব্লিউ শুরু থেকেই সমাজে লিঙ্গ সমতা আনয়নের জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেন স্পিকার। এইউডব্লিউ সামার স্কুলকে একটি আশার আলো এবং অল্পবয়সী মেয়েদের শিক্ষা প্রদানের জন্য অটল অঙ্গীকার হিসেবেও অভিহিত করে এর শিক্ষার্থীদের অভিনন্দন জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্যে চবি উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, বিজ্ঞান সবসময়ই মানুষের সমৃদ্ধির চালিকাশক্তি। এইউডব্লিউ ম্যাথ এন্ড সামার স্কুল এমন একটি প্লাটফর্ম যা সৃজনশীলতার বিকাশ ঘটাতে ভূমিকা রাখছে। লিঙ্গ সমতা প্রচারের মাধ্যমে এইউডব্লিউ একটি সমৃদ্ধ সমাজের পথ প্রশস্ত করছে বলেও মন্তব্য করেন তিনি।

এইউডব্লিউ’র উপাচার্য ড. রুবানা হক বলেন, শেভরনের সহায়তায় এইউডব্লিউ ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল তরুণ শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞানের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। যাতে তারা বিজ্ঞানের সাথে সম্পর্কিত কর্মজীবন এবং বিজ্ঞানমুখী অধ্যয়নের সাথে জড়িত থাকতে পারে। তিনি বলেন, আমি যখন শিক্ষার্থীদের মুখের দিকে তাকাই, তখন সেখানে আশার আলো ও স্বপ্ন দেখি। তিনি বলেন, স্বপ্ন দেখা গুরুত্বপূর্ণ; মনে সাহস রাখাটাও।

অনুষ্ঠান শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন উপাচার্য ড. রুবানা হকসহ অতিথিরা শিক্ষার্থীদের মাঝে সনদ হস্তান্তর করেন।

উল্লেখ্য, পাঁচ সপ্তাহব্যাপী ভিন্নধর্মী সামার স্কুল প্রোগ্রামে দেশবিদেশের স্বনামধন্য পেশাদার ও অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকগণ শিক্ষার্থীদের গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, কম্পিউটার কোডিং এবং জনস্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞান সেশন পরিচালনা করেন। একাদশ ও দ্বাদশ শ্রেণীর ৫১ জন শিক্ষার্থী এবারের সামার স্কুলে অংশগ্রহণ করে। সফলভাবে প্রোগ্রাম সম্পন্ন করার স্বীকৃতিস্বরূপ এসব শিক্ষার্থীকে অনুষ্ঠানে সনদ প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন এইউডব্লিউ সামার স্কুল২০২৩ এর সমন্বয়ক সুমাইয়া হালিম ও নুজহাত জাহান। সমাপনী অনুষ্ঠানে এইচএসই পরিচালক মুনাওয়ার হেলাল চৌধুরী এবং কমিউনিটি এনগেজমেন্ট ও সামাজিক বিনিয়োগ ম্যানেজার তুষারুজ্জামান খন্দকার, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীগণ, গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বায়েজীদ লিংক রোডস্থ এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেন।

পূর্ববর্তী নিবন্ধমাদকের চালান উঠানামা নির্বিঘ্ন করতে কলেজ ছাত্রকে খুন
পরবর্তী নিবন্ধপ্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি দেওয়া শুরু