মেগা প্রকল্পের কাজ বিলম্বিত, এবারও হয়ত বিড়ম্বনায় কাটবে বর্ষা

চাক্তাই খাল পরিদর্শনকালে মেয়র

| সোমবার , ১৮ জুলাই, ২০২২ at ৬:৩৪ পূর্বাহ্ণ

বারাইপাড়া নতুন খাল খনন প্রকল্পের কাজ ও বির্জাখালে সংযুক্ত কৃষি খালসহ সংশ্লিষ্ট শাখা খালসমূহ পরির্দশন করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। গতকাল রোববার সকালে পরিদর্শনকালে তিনি স্থানীয় ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, এ প্রকল্প ও মেগা প্রকল্পের আওতাধীন চাক্তাই খাল খনন ও সংস্কারের কাজ সম্পন্ন হলে নগরীর বৃহত্তর অংশের জলাবদ্ধতা সমস্যা দূর হবে।

তিনি বলেন, চাক্তাই খালকে বাঁচাতে আমি চাক্তাই খাল খনন সংগ্রাম কমিটি করেছিলাম। তৎকালীন মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী ৯ থেকে বার ফুট গভীরতা রেখে খালটি খনন ও তলা পাকা করেছিলেন। চট্টগ্রামবাসী ও ভোগ্যপণ্য কারবারীরা এর সুফল পেয়েছিল। কিন্তু, একটা সময়ে এসে এ খালের নিয়মিত মাটি উত্তোলন করা হয়নি। খালের দুপাশ দিয়ে বিভিন্ন স্থাপনা গড়ে ওঠায় মাটি সরানোর যানবাহন, যন্ত্রপাতি আনা নেওয়া কঠিন হয়ে পড়েছে। ফলে প্রতি বছর পলি, নির্মাণ কাজের বালি ও মাটি, গৃহস্থালী বর্জ্য, পলিথিন সামগ্রী জমা হয়ে খালটি প্রায় মৃত হয়ে চট্টগ্রামে দুঃখ বা অভিশাপে পরিণত হয়েছে।

চসিক মেয়র বলেন, নানান জটিলতায় বাস্তবায়নাধীন এ মেগা প্রকল্পের কাজ বিলম্বিত হওয়ায় এবারও হয়তো মানুষ বিড়ম্বনার মধ্যে বর্ষা কাটাবে। তবে, আশা করছি আগামী বর্ষা মৌসুমের আগেই এ প্রকল্পের কাজ শেষ হবে এবং চট্টগ্রামে জলাবদ্ধতা ও জলমগ্নতার প্রকোপ আর থাকবে না।

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আশরাফুল আলম, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, নির্বাহী প্রকৌশলী আবু সিদ্দিকীসহ ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতুর ওপর পিকআপ উল্টে নিহত ২
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে যুবককে ‘হত্যার’ পর দুর্ঘটনা বলে প্রচার