মৃত মেয়ের হাত ধরে বসে আছেন বাবা

আজাদী ডেস্ক | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫৪ পূর্বাহ্ণ

চারপাশে ধ্বংসস্তূপ। এর মাঝে মেট্রেসের উপর পড়ে আছে এক কিশোরীর মৃতদেহ। ওর নাম ইরমাকলেইলা। শুধু হাতটি দেখা যাচ্ছে। মৃত মেয়ের হাতটি ধরে পাশে বসে আছেন বাবা। নয় ঘণ্টা ধরে এভাবেই বসেছিলেন। মেয়ের মৃত্যু কোনোভাবেই মানতে পারছেন না। হাত ধরা অবস্থায় যেন বলছেন কিছু। যেন মেয়েকে তিনি জীবিত অবস্থায় নিয়ে আসবেন। তারপর তার কপালে ভালোবাসা এঁকে দেবেন।

বাবার নাম মেসুত হ্যান্সার। পরনে উজ্জ্বল কমলা রঙের জ্যাকেট। কিন্তু চোখেমুখে বেদনা। বেদনায় বিমূঢ়। মর্মান্তিক এই দৃশ্য দেখে উদ্ধারকর্মীরা পর্যন্ত থমকে যাচ্ছিলেন।

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু মানুষ হতাহত হয়েছে। ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলগুলো যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে। অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মারা গেছেন। কাউকে কাউকে জীবিত উদ্ধার করা হচ্ছে।

সোমবার ভোরের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এই ভূমিকম্পে তুরস্কের শহর কাহরামানমারাসে একটি ভবনের নিচে চাপা পড়ে মারা যায় ১৫ বছর বয়সী কিশোরী ইরমাক। একটি ছবিতে দেখা যায় ধ্বংসস্তূপের ওপর বসে তার বাবা মেসুত হ্যান্সার মৃত মেয়ের হাত ধরে বসে আছেন। মেয়ে ধ্বংসস্তূপের নিচেই চাপা পড়ে আছে।

গতকাল হৃদয়বিদারক ছবিটি তুলেছেন এএফপির আলোকচিত্রী আদেম আলতান। এই আলোকচিত্রীর অনেকগুলো ছবির একটি এটি। ধ্বংসস্তূপের নিচে বেঁচে থাকা কাউকে পাওয়া যায় কিনা সেই সন্ধান চালিয়ে যাচ্ছেন তিনি। প্রতিকূল আবহাওয়ার মধ্যে উদ্ধার কাজ চলছে। সামনের দিনগুলোতে আবহাওয়া আরও প্রতিকূল হওয়ার পূর্বাভাস রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান সরকারের আরবি হরফ প্রচলনের প্রতিরোধ অব্যাহত থাকে
পরবর্তী নিবন্ধপ্রধান আসামি গ্রেপ্তার