‘মূল’ হলুদ দলের নিরঙ্কুশ জয়

চবির একাডেমিক কাউন্সিল নির্বাচন

চবি প্রতিনিধি | সোমবার , ১৬ অক্টোবর, ২০২৩ at ৪:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একাডেমিক কাউন্সিলের ছয় পদের নির্বাচনে প্রশাসনপন্থী ও হলুদ দলের আরেক অংশের প্যানেলের ভরাডুবি হয়েছে। আওয়ামীবামপন্থী শিক্ষকদের সংগঠন ‘হলুদ’ দলের তিনটি ভিন্ন ভিন্ন প্যানেল এ নির্বাচনে অংশ নিয়েছে। যার মধ্যে নিরঙ্কুশ বিজয় লাভ করেছে মূল হলুদ দল দাবি করা প্রশাসন বিরোধী শিক্ষকরা।

গতকাল রোববার সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে চলে ভোটগ্রহণ। ভোট গণণা শেষে বিকেল পাঁচটায় ফলাফল ঘোষণা করা হয়। দুইজন করে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক নির্বাচনে ছয় পদের মধ্যে প্রশাসনপন্থী প্রার্থীদের মধ্যে মাত্র একজন জয়লাভ করেছেন। বাকি ৫টি পদেই জয়লাভ করেছেন হলুদ দলের প্রশাসন বিরোধী প্রার্থীরা। অপরদিকে হলুদ দলের আরেকাংশপ্রগতিশীল সাধারণ শিক্ষক সমাজের কেউই জয়লাভ করেননি। ছয় পদের বিপরীতে হলুদ দলের তিন প্যানেল থেকে মোট ১৮ জন প্রার্থী নির্বাচনে অংশ নেন। এছাড়া দলীয়করণ করে শিক্ষক নিয়োগ চলমান থাকার অভিযোগে নির্বাচনে অংশ নেননি বিএনপি ও জামায়াতপন্থী শিক্ষকরা।

একাডেমিক কাউন্সিলের নির্বাচিতরা হলেন, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে হলুদ দলের প্রার্থী ওশানোগ্রাফি বিভাগের মো. এনামুল হক নীল ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের ড. তাপস কুমার ভৌমিক। সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে হলুদ দলের প্রার্থী মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের আবদুল্লাহ আল মামুন ও নৃবিজ্ঞান বিভাগের তনিমা সুলতানা। প্রভাষক ক্যাটাগরিতে হলুদ দলের প্রার্থী বাংলাদেশ স্টাডিজ বিভাগের হাসনাইন ইস্তেফাজ ও হলুদ দলের (প্রশাসনপন্থী) ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিঙ ইঞ্জিনিয়ারিং বিভাগের তাহাসিন আহমেদ ফাহিম।

পূর্ববর্তী নিবন্ধমা কাজে ব্যস্ত, শিশুটি ডুবে গেল পুকুরে
পরবর্তী নিবন্ধঅর্থবহ সংলাপের সুপারিশ