মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে টাইগারদের বিশেষ জার্সি

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১৮ জানুয়ারি, ২০২১ at ১০:৫৮ পূর্বাহ্ণ

দেশে চলছে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। পাশাপাশি আর কিছুদিন পর পালিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এই দুটি বিশেষ উপলক্ষকে সামনে রেখে বিশেষ কিছু করতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যার অংশ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে মুজিব বর্ষের বিশেষ জার্সি পরিধান করে মাঠে নামবে টাইগার ক্রিকেটাররা। বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানান পুরো দেশবাসির মত বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ক্রিকেটাররা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর সাথে সম্পৃক্ত হতে যাচ্ছি। যেটা আমাদের জন্য বিরাট একটি গৌরবের ব্যাপার। তিনি বলেন মুজিব বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বাংলাদেশের জন্য একটি বিশেষ উপলক্ষ্য। যেহেতু এটা আমাদের স্বাধীনতার ৫০ বছর তাই আমরাও সেটা উদযাপন করার উদ্যোগ নিয়েছি। স্বাধীনতা যুদ্ধ এবং আমাদের বাংলাদেশের জাতীয় পতাকার সাথে মিল রেখে বিশেষ ও নতুন জার্সি তৈরি করা হচ্ছে।
আকরাম খান জানান যে প্রতিষ্ঠান সব সময় বাংলাদেশ দলের জার্সি তৈরি করে তারাই এবারের বিশেষ জার্সির ডিজাইন করছে। তবে তারা যেসব জার্সির মডেল দিয়েছিল সেখান থেকে বিসিবির তিন পরিচালক আকরাম খান, জালাল ইউনুচ এবং এনায়েত হোসেন সিরাজ এবারের জার্সিটা নির্বাচন করেছেন। বাংলাদেশ দলের জার্সি মানে লাল আর সবুজ। এই জার্সিতেও তার কোন ব্যাত্যয় ঘটছে না। আকরাম খান জানান এবারের বিশেষ জার্সিটাও আমরা আমরাদের জাতীয় পতাকার মত করেছি। মূলত সবুজ এবং লাল দিয়ে করা। এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি। মুক্তিযুদ্ধের পর মুক্তিযোদ্ধারা যেভাবে বিজয়ের উল্লাস করেছে, যেভাবে স্বাধীনতার উদযাপন করেছে সে সব তুলে ধরা হয়েছে। পাশাপাশি স্বাধীনতার প্রতীক জাতীয় স্মৃতিসৌধ আছে এই জার্সিতে। আশা করছি এই জার্সি সবার ভাল লাগবে।
আকরাম খান আরও জানান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বিশেষ স্মারক তৈরীরও উদ্যোগ নেয়া হয়েছে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।
সে সব হতে পারে বিশেষ কয়েন কিংবা অন্য কোন স্মারক। তবে ব্যতিক্রম এবং ভিন্ন কিছু করার পরিকল্পনা গ্রহণ করেছে ক্রিকেট বোর্ড। আর সে সবের লক্ষ্য মুজিব শত বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।

পূর্ববর্তী নিবন্ধফ্রী ওমেন সেল্‌‌ফ ডিফেন্স প্রশিক্ষণ কোর্স
পরবর্তী নিবন্ধজেগে উঠেছে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরি