মাসের শেষে শিক্ষা প্রতিষ্ঠান খোলার আশা প্রধানমন্ত্রীর

| সোমবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৩৩ পূর্বাহ্ণ

চলমান মহামারীতে শিক্ষার্থীরাই ‘সবচেয়ে বেশি’ ক্ষতিগ্রস্ত হয়েছে মন্তব্য করে ফেব্রুয়ারির শেষ দিকে আবার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করে এ বিষয়ে কথা বলেন তিনি। খবর বিডিনিউজের।
শেখ হাসিনা বলেন, এখন যেহেতু একটু খারাপ সময় যাচ্ছে, আমরা আশা করি, এই মাসের শেষের দিকে হয়ত অবস্থার পরিবর্তন হবে এবং সেই সময় আমরা স্কুল, কলেজ সব শিক্ষা প্রতিষ্ঠান আবার খুলে দিতে পারব। মহামারীর কারণে দেড় বছর স্কুল-কলেজ বন্ধ রাখতে বাধ্য হওয়ার কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, যখনই আমরা করোনাকে একটু নিয়ন্ত্রণে আনতে পেরেছি, তখনই আবার আমরা স্কুলগুলো চালু করেছিলাম। … আমরা ২০২১ সালের ১২ সেপ্টেম্বর থেকে সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করি। কিন্তু ২০২২ সালে এসে আবার যে ওমিক্রন নামের নতুন এক সংক্রমণ, সেটায় আবার মানুষের মৃত্যু হচ্ছে, আবার মানুষ সংক্রমিত হচ্ছে, সেজন্য আবার আমাদের এটা বন্ধ করে দিতে হলো। কিন্তু আমি আশা করি যে আমরা খুব দ্রুত সমাধান করতে পারব।
মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের সেপ্টেম্বরে সব স্কুল-কলেজ খুলে দিয়েছিল সরকার। পরে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয়গুলোও খুলেছিল। কিন্তু করোনার নতুন ধরন ওমিক্রনের দাপটে এ বছরের শুরু থেকে সংক্রমণ ফের বাড়তে থাকে দ্রুত। এই প্রেক্ষাপটে গত ২১ জানুয়ারি ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে।
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিটি বিভাগে মেরিন একাডেমি চালু হবে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৪৮ সালে প্রথম রাষ্ট্রভাষা দিবসে আহত হন অনেক ভাষাকর্মী