‘মান্দার ফুলের সখা’, পয়ার নিয়ে ফিরলেন রুহুল মাহফুজ জয়

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২৫ মার্চ, ২০২১ at ৩:১১ অপরাহ্ণ

‘পৃথিবী ভ্রমণের ইচ্ছে হলে আমি আম্মার মুখের দিকে তাকাই’, ‘ভূগোল’ কবিতায় এমনই লিখেছিলেন কবি রুহুল মাহফুজ জয়। এবারের অমর একুশে বইমেলায় (২০২১) প্রকাশিত হয়েছে তার নতুন বই ‘মান্দার ফুলের সখা’। তিন ফর্মার এই বইয়ে রয়েছে ৪০টি কবিতা। রুহুল মাহফুজ জয় জানান, প্রায় ৫৬টি পয়ার থেকে ওই ৪০টি কবিতা বেছে নিয়েছেন তিনি।
২০১৯ সালের ডিসেম্বর মাসে নতুন এই কবিতাগুলো লিখতে শুরু করেন তিনি। তখনো পৃথিবীতে ঝেঁকে বসেনি করোনাভাইরাস। এরপর ২০২০ সালের মার্চে (২০২০) শুরু হলো লকডাউন। একে অপরের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীর পথ-প্রান্তর যখন শূন্য, তখন থার্টিন লন্ডন রোডে কবির জানালায় ফিরে এসেছে ফেলে আসা স্বদেশের স্মৃতি, ছোটবেলা, বন্ধুত্ব, প্রেম; আর অবশ্যই বাংলা কবিতা!
পয়ার লেখা সম্পর্কে জানতে চাইলে রুহুল মাহফুজ জয় বলেন, “আগে ছন্দচর্চা তেমন করা হয়নি। যখন মনে হলো নির্দিষ্ট ছন্দ ব্যবহার করে একটা বই লিখবো, তখন পয়ারের কথাই প্রথমে মাথায় এসেছে।”
তিনি জানান, লিখতে-লিখতে পয়ারের প্রতি দুর্বলতা তৈরি হয়েছে তার। একইসঙ্গে লেখাগুলোকে কমিউনিকেটিভ করেছেন তিনি। সেভাবেই জুড়ে গেছে পপ-কালচার।
‘মান্দার ফুলের সখা’র প্রচ্ছদ করেছেন কবি রাজীব দত্ত। বইটির প্রকাশক ঢাকাপ্রকাশ। ১৩০ টাকা মূল্যে বইটি পাওয়া যাবে বাতিঘর ও পেন্ডুলাম পাবলিশার্সের স্টলে। এছাড়াও বইটি কুরিয়ারে পেতে যোগাযোগ করা যাবে ০১৭২৬-৪৯৭৪৯৮, ০১৫১১-৬৭২৪৬৬ নম্বরে।
রহুল মাহফুজ জয়ের জন্ম ১৯৮৪ সালের ৩১ মার্চ। পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। শিল্প-সাহিত্যের ওয়েবজিন ‘শিরিষের ডালপালা’র সমন্বয়ক তিনি। ‘মান্দার ফুলের সখা’ তার চতুর্থ কবিতার বই। এর আগে প্রকাশিত বইগুলো হলো ‘আত্মহত্যাপ্রবণ ক্ষুধাগুলো’ (২০১৬), ‘কালো বরফের পিস্তল’ (২০১৮) ও ‘বিদ্যুতের প্রাথমিক ধারণা’ (২০১৯)। কবিতা ছাড়াও ‘এ টু জেড বিশ্বকাপ’ নামে একটি বই আছে তার। আছে ‘কূটালাপ’ ও ‘স্পর্শছুরি প্রেমাণুগল্প’। তার সম্পাদনায় বেরিয়েছিলে এই বই দু’টি।

পূর্ববর্তী নিবন্ধমোদী সফরবিরোধী সমাবেশে সংঘর্ষ, পুলিশসহ আহত অনেকে
পরবর্তী নিবন্ধমতিঝিলে বিক্ষোভ থেকে ‘শিশুবক্তা’ রফিকুল আটক