মানুষ ও মুখোশ

মিতা দাশ | বুধবার , ২৯ জুন, ২০২২ at ৫:১৭ পূর্বাহ্ণ

উপরে দেখেই অনেক প্রাণী বা, বস্তুকে চেনা যায় ও বোঝা যায় কিন্তু একমাত্র মানুষকে দেখেই বোঝার কোনো উপায় থাকে না তিনি আসলে কেমন? কথা দিয়ে অনেকে কথা রাখে না। কেউ কেউ আবার পেছনে কথা লাগায়। অনেকের কথার ও কাজের কোনো মিল পাওয়া যায় না। কিছু মানুষ শুধু নিজের সুবিধার কথায়ই ভাবে। এমন অনেক জনকে দেখি, নিজের মেয়ের বা পরিবারের কারো অনুষ্ঠানের সময় সব কাজ বাদ রেখে ছুটে আসেন।

অন্য জনের বেলায় তিনি তখন খুব ব্যস্ত থাকেন। আরেক ধরনের মানুষ দেখি যারা নিজের দোষ ঢাকতে অন্যের দোষ খুঁজে খুঁজে সবাইকে বলে বেড়ান। কেউ ভালো থাকলে তখন অনেক খারাপ লোকই পেছনে টেনে ধরে, আবার খারাপ অবস্থায় থাকার সময় কারো সামান্য সহযোগিতাও মেলে না। বাইরে যারা মিষ্টভাষী ভেতরে তারা খুবই কদর্য। আবার বাইরে যারা কর্কশ ভেতরে তারা অসাধারণ ভালো মনের মানুষ হয়ে থাকেন। মানুষের এত রূপ যে, কোনটা আসল কোনটা নকল বোঝাই যায় না।

মুখোশের আড়ালে ভালো মানুষ খুঁজে পাওয়া দায়। ইদানীং মিথ্যাবাদীর সংখ্যা বাড়ছে সবচেয়ে বেশি। নানা অজুহাতে মিথ্যা কথা বলে যান প্রতি কাজে। খারাপ কাজ করে স্বীকারই করেন না তিনি করেছেন। তবে ভালো মানুষের সংখ্যাও যে একদমই নেই তা কিন্তু নয়। এখনো কিছু ভালো মানুষ আছে বলেই পৃথিবীটা এত সুন্দর।

পূর্ববর্তী নিবন্ধআসুন সেলফি আর ভিডিওতে সতর্ক হই
পরবর্তী নিবন্ধকবি আইনুন নাহার : মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি