মানুষের সাথে দ্বন্দ্ব দূর করতে হাতির জন্য উপযোগী পরিবেশ গড়তে হবে

কাপ্তাইয়ে বন ও পরিবেশ মন্ত্রী

| শনিবার , ১১ মার্চ, ২০২৩ at ৪:৪৯ পূর্বাহ্ণ

বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন বলেছেন, পাহাড়ে হাতি মানুষ দ্বন্দ্ব লেগেই আছে। হাতি মানুষ এই দ্বন্দ্ব দূর করতে হলে পাহাড়ে হাতির বসবাস উপযোগী পরিবেশ গড়ে তুলতে হবে এবং হাতি যাতে পর্যাপ্ত খাবার খেতে পারে সেজন্য হাতির খাবার উপযোগী বন জঙ্গল ও গাছপালা লাগাতে হবে। তাহলে বন্য হাতি আর লোকালয়ে আসবে না এবং মানুষের ক্ষতিও করবে না। এর ফলে হাতি মানুষ দ্বন্দ্বও থাকবে না।

গতকাল শুক্রবার কাপ্তাই উপজেলায় সোলার ফেঞ্চিং উদ্বোধন এবং বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত ১৫ পরিবারের মাঝে আর্থিক সহযোগিতা প্রদান অনুষ্ঠানে মন্ত্রী মো. শাহাব উদ্দীন এ কথা বলেন। কাপ্তাই ন্যাশনাল পার্কে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন, পার্বত্য চট্টগ্রামের দক্ষিণ বন বিভাগের ডিএফও ছালে মো. শোয়াইব খান, চট্টগ্রাম অঞ্চলের প্রধান বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, কাপ্তাই ইউপি চেয়ারম্যান মো. আবদুল লতিফ এবং সিএমসির সভাপতি মাকসুদুর রহমান বাবুল।

মন্ত্রী মো. শাহাব উদ্দীন আরো বলেন, বন্য হাতি আমাদের জানমালের ক্ষতি করলে আমরা হাতির প্রতি বিরক্ত হই। বিভিন্ন উপায়ে আমরাও হাতির ক্ষতি করার চেষ্টা করি। কিন্তু আমরা মোটেও জানি না যে এই জায়গা হাতিদেরই আবাসস্থল। আমরা হাতির আবাসস্থলে এসে বসবাস করছি। হাতি কিন্তু আমাদের আবাসস্থলে আসে নাই। এখন আমাদের হাতির সাথে মিতালি করে থাকতে হবে। হাতির চলাচল, বসবাস এবং খাবার উপযোগী গাছপালা রোপণ করতে পারলে হাতি তার নিজের মতো করে বনে বিচরণ করবে এবং আমাদের আর কোনো ক্ষতি করবে না। মন্ত্রী পরে বন্য হাতির আক্রমণে হতাহত এবং ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের মাঝে ৬ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মাহমুদুল হক মুরাদ। মন্ত্রী পরে বন্য হাতি যাতে লোকালয়ে আসতে না পারে সেজন্য সোলার ফেঞ্চিং উদ্বোধন করেন।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানে কাটা পড়ছে ছোট-বড় শত শত গাছ
পরবর্তী নিবন্ধপাহাড়ি জনপদের শিশুরা পেল স্কুল