মানুষের কল্যাণের সব কিছু শেষ করছে মানুষই

জীববৈচিত্র্য দিবসের অনুষ্ঠানে বক্তারা

| সোমবার , ২৭ মে, ২০২৪ at ৮:২৯ পূর্বাহ্ণ

সাধারণত ২২ মে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপিত হয়ে আসলেও বাংলাদেশে এবার ২৬ মে (রোববার) দিবসটি উদযাপন করেছে বন বিভাগ। এ উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন স্থানে আয়োজিত হয়েছে র‌্যালি ও আলোচনা সভা। এতে বক্তারা বলেন, প্রত্যেকটা প্রজাতির গুরুত্ব আছে। পৃথিবীর ভৌগোলিক বৈচিত্র্য রয়েছে এবং সবখানেই জীব রয়েছে। এই সবকিছুই মানুষের কল্যাণে, কিন্তু মানুষই সবকিছু শেষ করছে।

রাঙামাটি : আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস ২০২৪ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সকালে বন সংরক্ষক রাঙামাটি অঞ্চল কার্যালয়ের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়– ‘পরিকল্পনায় অংশগ্রহণ জীববৈচিত্র্য সংরক্ষণ’।

সভায় ঝুম নিয়ন্ত্রণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) . জাহিদুর রহমান মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমান। এতে মুখ্য আলোচক ছিলেন পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কাপ্তাই পাল্পউড বন বিভাগের ডিএফও নূরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন অশ্রেণিভুক্ত বনাঞ্চল বনীকরণ বন বিভাগের ডিএফও সোহেল রানা।

সভার প্রধান অতিথি বন সংরক্ষক মিজানুর রহমান বলেছেন, বন গুরুত্বপূর্ণ অংশ যা জীববৈচিত্রকে রক্ষা করে। এজন্য বনকে রক্ষা করতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সমুদ্র। সমুদ্রও জীববৈচিত্র্য সংরক্ষণ করে। আমরা প্রত্যেক মানুষ জীববৈচিত্র্য ও প্রাণপ্রকৃতি রক্ষায় কিছু না কিছু করতে পারি।

সভায় আরও বক্তব্য দেন রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, পরিবেশকর্মী ও সাংবাদিক প্রান্ত রনি। আলোচনা সভার আগে সকালে ঝুম নিয়ন্ত্রণ বন বিভাগের কার্যালয়ের সামনে থেকে জেলা শহরের হ্যাপির মোড হয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বন সংরক্ষক কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

বাঁশখালী : বাঁশখালীতে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষে র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকালে বাঁশখালী ইকোপার্কের হলরুমে শীলকূপ ইউপির চেয়ারম্যান কায়েশ সরওয়ার সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার। জলদী বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ এর ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ এর সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেনবন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা দীপান্বিতা ভট্টাচার্য, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী, সরকারি আলাওল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আজিজুর রহমান, বাঁশখালী বঙ্গবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওমর ফারুখ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নুর ইসলাম, সাংবাদিক শাহ্‌ মো. শফিউল্লাহ, সাংবাদিক জোবাইর চৌধুরী প্রমুখ।

এদিকে উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে নাপোড়া শেখেরখীল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুবা মারিয়াম। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে যথাক্রমে একই স্কুলের শিক্ষার্থী সাদিয়া সোলতানা ও নাওরিন জান্নাত তিথি। এ সময় বিভিন্ন স্কুলকলেজের শিক্ষকশিক্ষার্থী, বনকর্মীসহ বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসড়কটি এখন পিচঢালা, রাঙ্গুনিয়ার দশ গ্রামে স্বস্তি
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২০ হাজার টাকা জরিমানা