মাদ্‌রাসা শিক্ষায় বছরে ৩ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার : শিক্ষা উপমন্ত্রী

লোহাগাড়া প্রতিনিধি | রবিবার , ৮ মে, ২০২২ at ১১:৫০ পূর্বাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা দ্বীনি শিক্ষার প্রশ্নে কোন ধরণের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। বর্তমান সরকার মাদ্‌রাসা শিক্ষা বিস্তার ও আধুনিকায়নে কাজ করে যাচ্ছে। সরকার প্রতি বছর মাদ্‌রাসা শিক্ষার উন্নয়নে প্রায় ৩ হাজার ৮শত ৪০ কোটি টাকা ব্যয় করছে। বাংলাদেশ সুন্দরভাবে বিগত ১৩ বছর শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত হওয়ার কারণে একটা নিরাপদ পরিস্থিতি, স্থিতিশীল সমাজ এবং অর্থনীতি থাকায় আমরা সবাই আজকে খেয়ে-পরে বেঁচে আছি। কিন্তু সবাই আমরা আজকে যদি আগামীর প্রজন্মের কথা চিন্তা করি তাহলে সবচাইতে বড় বিনিয়োগ হবে আমাদের শিক্ষা। আমাদের দক্ষতায় বিনিয়োগ দরকার।

গতকাল শনিবার সকালে লোহাগাড়ায় ইসমাঈল আঞ্জুমান আরা ওয়েলফেয়ার ট্রাস্ট পরিচালিত আধুনগর ইসলামিয়া কামিল মাদ্‌রাসার ছাত্রী শাখার উদ্বোধন ও কামিল শ্রেণিতে পাঠদানের অনুমতি প্রাপ্তি উপলক্ষে মাদ্রাসা মাঠে আয়োজিত এক শোকরানা মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধান অতিথি বলেন, যারা দ্বীনের অপব্যাখ্যা ও অপপ্রচার করে তাদের প্রতিহত করার জন্য মাদ্‌রাসা শিক্ষার্থীদের সত্যিকারের দ্বীনি জ্ঞান অর্জন করতে হবে। দ্বীনের অপব্যাখ্যাকারীদের প্রতি সবাইকে সচেতন থাকতে হবে। শুধু কাগুজে সনদ অর্জন করলে চাকরি পাওয়া যাবে না। চাকরি গাছে ধরে না। চাকরি পেতে হলে মাদ্‌রাসা শিক্ষার্থীদের বাংলা, ইংরেজির পাশাপাশি আরবী ভাষা ও কম্পিউটারে দক্ষতা অর্জন করতে হবে। আরবী ভাষায় দক্ষতা অর্জন করা গেলে মধ্যপ্রাচ্যের বিশাল শ্রমবাজারে আমাদের নিয়ন্ত্রণ আনা যেত। শোকরানা মাহফিলে সভাপতিত্ব করেন মাদ্‌রাসা গভর্ণিং বডির সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম। উদ্বোধক ছিলেন সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া (ভার্চুয়াল) ও নোমান গ্রুপের ভাইস-চেয়ারম্যান সৈয়দা সুফিয়া খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য জাফর আলম, নোমান গ্রুপের এমডি আবদুল্লাহ মুহাম্মদ জোবাইর, এমডি আবদুল্লাহ মুহাম্মদ জাবের, লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী, সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরু ও আধুনগর ইউপি চেয়ারম্যান মুহাম্মদ নাজিম উদ্দিন প্রমুখ।

মাদ্‌রাসার বাংলা বিভাগের অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেকের সঞ্চালনায় শোকরানা মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন মাদ্‌রাসা অধ্যক্ষ আবু মুছা মোহাম্মদ খালেদ জামিল।

পূর্ববর্তী নিবন্ধরাউজানের ক্রীড়াঙ্গনের সোনালী অতীত ফিরে আনা আমার লক্ষ্য : ফজলে করিম
পরবর্তী নিবন্ধঅট্টালিকা বানাচ্ছেন কাঁচা বাদাম খ্যাত ভুবন বাদ্যকর