মাঝ সমুদ্রে ইঞ্জিন বিকল, ভাসতে থাকা জাহাজের ১৩ ক্রু উদ্ধার

আজাদী অনলাইন | রবিবার , ১ অক্টোবর, ২০২৩ at ৬:২৯ অপরাহ্ণ

দূর্যোগপূর্ণ আবহাওয়া এবং অর্ধডুবন্ত হয়ে সমুদ্রে ভাসতে থাকা একটি লাইটার জাহাজ থেকে ১৩ জন ক্রুকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। শনিবার (৩০ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০ টার দিকে তাদেরকে উদ্ধার করা হয়।

রোববার (১ অক্টোবর) কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি জানান, শনিবার ‌সকালে ‘এমভি হুমাইরা’ নামের একটি কয়লা বোঝাই লাইটার জাহাজ চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত থাকার পরও জাহাজটি সমুদ্রে যাত্রা করে। মাঝ সমুদ্রে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে হ্যাচ কভার ক্ষতিগ্রস্ত হয়ে জাহাজটির ভেতরে পানি ঢুকতে থাকে। এতে ইঞ্জিন বিকল হয়ে যায় এবং জাহাজটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে।

তিনি আরও জানান, বিকল জাহাজটির ক্রুরা ফোন করে প্রশাসনের সহযোগিতা চান। রাত সাড়ে ১০টার দিকে ভাসানচর লাইট হাউজ থেকে আনুমানিক সাড়ে ১০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্ব সমুদ্র থেকে ১৩ ক্রুকে জীবিত উদ্ধার করা হয়। পরে তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়।

লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, কোস্ট গার্ডের ‘বিসিজিএস সবুজ বাংলা’ জাহাজের অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়। ক্রুদের চট্টগ্রাম উপকূলে ফিরিয়ে নেয়া হয়েছে। তাদেরকে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে রেলওয়ের কর্মচারীর পেনশনের টাকা ছিনতাই, তিনজন গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধরাউজানে বালিশ চাপা দিয়ে স্ত্রীকে হ*ত্যা করল যুবক