মাঝে মাঝে ভাবি একদিন সবকিছু ঠিক হয়ে যাবে

নেছার আহমেদ খান | রবিবার , ২ জানুয়ারি, ২০২২ at ১০:৩৯ পূর্বাহ্ণ

জীবনে চলার পথে একসময় যাদের সাথে রোজ একবার আড্ডা না হলে দিনটা অনর্থক বিষাদময় লাগতো, আজ তাঁদের সাথে আলোকবর্ষ সমান দূরত্ব। কে কেমন আছে, কী করে, কেউ কারো খোঁজ নিই না। জীবনের একটা পর্যায়ে এসে প্রত্যেকের পথটা আলাদা হয়ে যায়, দূরত্ব শুরু, এই দূরত্বের আর শেষ নেই, ক্রমে বাড়তেই থাকে !
সবাই একসাথে একযোগে আর আড্ডাও হয় না, মাঝে মাঝে আকস্মিকভাবে কারও সাথে দেখা হয়ে যায়, ‘আরে তুই, কী অবস্থা তোর’? – এই শিরোনামে কথা শুরু হয়ে মিনিট দশেকের মত কথা হয়, তারপর আবার বিদায়। ‘ইস রে, মারাত্মক একটা লাইফ’!
পুরনো একটা মানুষ থাকে অনেকের লাইফে, এই মানুষটার সাথে কাটানো সময়গুলো যেন একদম ঘোর স্বপ্নে থাকার মতো। লাইফ ইজ বিউটিফুল! জীবনের আবেগতাড়িত সময়ে এরা আবর্তিত হয়। মানুষের জীবনটা স্টেপ বাই স্টেপে অতিবাহিত হয়, এই যেমন ধরুন শিক্ষাব্যবস্থার মতো। প্রাইমারি, হাই, ইন্টারমিডিয়েট, ভার্সিটি এইরকম.. একটা স্টেপে এসে সম্পর্কের দুটো মানুষের মধ্যে একজনের পরিবর্তনীয়তা শুরু হয়। ভালো লাগা কমতে শুরু করে, সন্দেহ বাড়ে, আস্থা কমে, এক কথায় সম্পর্কে ফাটল ধরে। ঘোর স্বপ্ন কেটে যায়, মানুষটাও হারিয়ে যায়। একজন অপেক্ষায় থাকে, মানুষটা হয়তো ফিরে আসবে একদিন। মানুষটা ফিরে আসলেই যেন সবকিছু ঠিক হয়ে যাবে। কেউ ফিরে আসে, কেউ আর আসে না। মানুষটা ফিরে আসলেও সবকিছু আর আগের মত স্বাভাবিক হয় না। সবকিছু ঠিক আছে তারপরও কী যেন নেই, কী যেন নেই একটা অনুভূতি কাজ করে। যে একবার হারিয়ে যায়, সে একেবারেই হারিয়ে যায়। এটাই বাস্তব!
লেখক: সমাজকর্মী ও প্রাবন্ধিক।

পূর্ববর্তী নিবন্ধঅসুস্থ পর্যটন, সুস্থ করবে কে?
পরবর্তী নিবন্ধতারুণ্য হোক প্রাণচঞ্চলতাময়