মহামারী আর যুদ্ধের প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

| মঙ্গলবার , ২৪ মে, ২০২২ at ৫:৪৮ পূর্বাহ্ণ

কোভিড মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে আঞ্চলিক সংকট মোকাবেলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে পাঁচটি প্রস্তাব রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৭৮তম অধিবেশনে তিনি এই প্রস্তাব রাখেন। খবর বিডিনিউজের।

শেখ হাসিনা তার প্রস্তাবে আঞ্চলিক সংকট ব্যবস্থাপনার সক্ষমতা উন্নত করতে আর্থিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। তিনি জ্ঞান ও উদ্ভাবনের জন্য সহযোগিতার সুবিধার্থে কার্যকর পদক্ষেপ নিতে বলেন। জলবায়ু পরিবর্তনের শিকার দেশগুলোতে পর্যাপ্ত তহবিল এবং প্রযুক্তি বরাদ্দের জন্য সদস্য রাষ্ট্রগুলোকে একত্রিত হয়ে সহায়তা করারও পরামর্শ দেন তিনি।

উন্নয়নশীলের পথে যেসব দেশ রয়েছে, তাদের বাস্তবসম্মত উপায়ে আন্তর্জাতিক সহায়তার প্রস্তাব দেন শেখ হাসিনা। আরেক প্রস্তাবে তিনি কর্মসংস্থান সৃষ্টি এবং তথ্যপ্রযুক্তি প্রসারের কথা বলেন, যাতে চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলা করা সম্ভব হয়।

শেখ হাসিনা বলেন, আমি যে প্রস্তাবগুলো রেখেছি সেগুলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে এসকাপ বিবেচনা করতে পারে এবং অবিলম্বে পরিস্থিতি মোকাবেলায় যৌথ পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বিশ্ব যখন কোভিড মহামারীর প্রভাব উত্তরণে হিমশিম খাচ্ছে, তখন রুশ-ইউক্রেনীয় সংঘাত বৈশ্বিক অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশকে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে সুপারিশ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি আমাদের পরিকল্পিত উন্নয়ন যাত্রার বৈশ্বিক স্বীকৃতি, যা আমরা গত ১৩ বছর ধরে অনুসরণ করছি। প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধতিন পার্বত্য জেলায় রেল যোগাযোগ চালুর পরিকল্পনা
পরবর্তী নিবন্ধআত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি