মহামায়া লেকের কচুরিপানা পরিষ্কার করল বিডি ক্লিন

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ৫ অক্টোবর, ২০২৪ at ৪:১৭ পূর্বাহ্ণ

 

মহামায়া লেকের নীল জলরাশি ঢেকে গেছে কচুরিপানা আর ময়লা আবর্জনায়। প্রায় দুই মাস ধরে পর্যটকদের আনাগোনা না থাকায় লেকের বেশিরভাগ অংশ কচুরিপানায় ছেয়ে যায়। বনবিভাগ কিংবা ঠিকাদাররা এসব পরিষ্কারে দায়িত্ব না নিলেও স্বেচ্ছাশ্রমে পরিষ্কারের দায়িত্ব নিয়েছে বিডি ক্লিন মীরসরাই নামে একটি সংগঠন।

গত বুধবার সকাল থেকে সংগঠনটির ২০২৫ জন স্বেচ্ছাসেবক লেকে নেমে কচুরিপানা এবং ময়লা আবর্জনা পরিষ্কার শুরু করেন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) হারুন উর রশিদ ও মীরসরাই রেঞ্জ কর্মকর্তা শাহেন শাহ্‌ নওশাদ।

বিডি ক্লিন মীরসরাইয়ের সমন্বয়ক মো. নুরের নবী জানান, গেছে বন্যা এবং বেশ কিছুদিন ধরে লেক এলাকায় পর্যটকদের আনাগোনা না থাকায় লেকের অধিকাংশ এলাকা কচুরিপানা এবং ময়লায় ভরে গেছে। বিশেষ করে এ সময় লেকে ডিঙ্গি নৌকাসহ অন্যান্য জলযান না চলায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এ সময় তিনি বলেন, লেকটি দেশের দ্বিতীয় বৃহত্তর লেক এবং এটির সৌন্দর্য সারা দেশের পর্যটকদের আকৃষ্ট করে। আমরা নিজেরা উদ্যোগী হয়ে বন বিভাগের কর্মকর্তাদের অনুমতি নিয়ে এটি পরিষ্কারের দায়িত্ব নিয়েছি। এখানে আমাদের ২০ থেকে ২৫ জন স্বেচ্ছাসেবক কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধ২৪ ও ২৫নং ওয়ার্ড যুবদলের বিক্ষোভ মিছিল ও সভা
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে ১৮০ জন দুস্থ নারীর মাঝে চেক ও সনদ বিতরণ