মণিপুরের তিন জেলায় কারফিউ, ইন্টারনেট বন্ধ

| বুধবার , ১১ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৩৯ পূর্বাহ্ণ

বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে মণিপুর সরকার আগামী পাঁচ দিনের জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট নিষিদ্ধ করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী এ বিষয়ে একটি নোটিশও জারি করেছেন। গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম ডেকান হেরাল্ড।

খবরে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী কর্তৃক জারিকৃত নোটিশে উল্লেখ করা হয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে দুর্বৃত্তরা ঘৃণাত্মক বক্তৃতা ও ছবি ছড়িয়ে দিয়ে সহিংসতা উস্কে দিতে পারে। তারা যেন সেটি করতে না পারে, সে কারণে মোবাইল ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর বাংলানিউজের।

নোটিশে আরও বলা হয়, যেখানে, প্রদাহজনক উপাদান ও মিথ্যাগুজবের কারণে জীবনহানী; সরকারিবেসরকারি সম্পত্তির ক্ষতি; জনসাধারণের শান্তি ও সামপ্রদায়িক সমপ্রীতির ব্যাপক বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে। এসব বিষয়গুলো মোবাইল, এসএমএস ও ডঙ্গল পরিষেবার মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে জনগণের কাছে ছড়িয়ে পড়তে পারে। যে কারণে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করা হলো। এদিকে, রাজ্যের তিন জেলায় কারফিউ জারি করেছে সরকার। ক্রমবর্ধমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগের কারণে কারফিউ জারি করেছে সরকার। রাজ্যের তিন জেলা পূর্ব ইম্ফল, পশ্চিম ইম্ফল ও থাউবাল জেলায় গতকাল থেকে সর্বাত্মক কারফিউ চলবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সহিংসতা নতুন করে বৃদ্ধি পাওয়ায় তিনটি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। গতকাল বেলা ১১টা থেকে এটি বলবৎ হয়েছে। রাজ্যের শান্তি পুনরুদ্ধারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের এক দিন পরই মণিপুরের এ তিন জেলায় ১৪৪ ধারা জারি করা হলো। কারফিউর আওতামুক্ত থাকবে স্বাস্থ্য, বিদ্যুৎ, গণমাধ্যম। পৌরসভার কর্মী ও আদালতের কাজে নিয়োজিত ব্যক্তিসহ অত্যন্ত জরুরি পরিষেবাগুলোও কারফিউর আওতামুক্ত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধজীবনের প্রতিটি ক্ষেত্রে মহানবীর (দ.) আদর্শ অনুসরণ করতে হবে
পরবর্তী নিবন্ধআঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসের যৌথ অধিবেশন