মজুরি বৃদ্ধির দাবিতে রামগড় চা-শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

ফটিকছড়ি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১১ আগস্ট, ২০২২ at ৩:০৩ অপরাহ্ণ

চা-শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত তিনদিন ধরে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছেন রামগড় চা বাগানের শ্রমিকরা।

আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুই ঘণ্টা এ কর্মবিরতি পালিত হয়। রামগড় চা বাগান পঞ্চায়েত কমিটি ও চা শ্রমিকদের আয়োজনে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার থেকে এ কর্মসূচি পালন করছে বাগানের শ্রমিকরা।

এদিন রামগড় চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মদন রাজধরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও কর্মবিরতি শেষে চা বাগান অফিস প্রাঙ্গনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে শ্রমিকরা ফেনী-রামগড় সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে প্রতিবাদ জানায়।

সমাবেশ চা-শ্রমিক নেতারা বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়লেও বাড়েনি শ্রমিকদের বেতন। চা-শ্রমিকরা ১২০ টাকা মজুরিতে কাজ করছেন। ২০২১ সালের ডিসেম্বরে শ্রমিকদের সংগঠন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদ নেতাদের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় শ্রমিকদের মজুরি বাড়িয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত হয়। কিন্তু চুক্তির ১৯ মাস অতিবাহিত হলেও সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি মালিকপক্ষ। তাই তারা আন্দোলনে নেমেছেন। তিন দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে বাগানে অচলাবস্থা সৃষ্টি ও রাস্তায় নামার হুঁশিয়ারি দেন চা-শ্রমিক নেতারা।

জানা যায়, ১৯১৭ সালে প্রতিষ্ঠিত প্রায় ১৪০০ একর আয়তনের বাগানের ৮০০ একরের চা প্লান্টেশনে ১ হাজার শ্রমিক নিয়মিত কাজ করছে। প্রায় ৮০০ টি পরিবারে ৫ হাজার সদস্য রয়েছে বাগানটিতে।

সমাবেশে বক্তব্য রাখেন, চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধরণ সম্পাদক বিপ্লব মুন্ড, চা-বাগান শ্রমিক যুব পরিষদ নেতা জয় চন্দ্র দে, বাগানের সাবেক সাধরণ সম্পাদক মিন্টু চন্দ্র, চট্টগ্রাম চা ভ্যালির সাধারণ সম্পাদক যতন কর্মকার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসন্দ্বীপে স্ত্রীকে খুন করে পালালেন স্বামী
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ১৫ হাজার ঘনফুট বা‌লি জব্দ