ভোগান্তি এড়াতে আগেই ছুটছেন অনেকে

বাস ও ট্রেনে ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ এপ্রিল, ২০২৪ at ৫:৩৩ পূর্বাহ্ণ

দেখতে দেখতে একেবারে ঘনিয়ে এসেছে ঈদ, আজ জুমাতুল বিদা। ঈদ সামনে রেখে ট্রেনে যাত্রীর চাপ ক্রমেই বাড়ছে। ভিড় বাড়ছে বাসেও। ইতোমধ্যে রেলে আনুষ্ঠানিকভাবে ঈদযাত্রা শুরু হয়েছে। সড়ক পথেও চট্টগ্রাম ছাড়তে শুরু করেছে মানুষ। ট্রেনে ঈদযাত্রার গতকাল দ্বিতীয় দিনে গ্রামের উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে গেছে অসংখ্য মানুষ। সকাল থেকে প্রায় সব ট্রেন সময়মতো ছেড়ে গেছে। প্রতিটি ট্রেনে যাত্রীদের ভিড় ছিল। চাকরিজীবী পরিবারের অনেকেই স্ত্রীসন্তানদের আগেভাগেই বাড়ির পথে নিরাপদেস্বাচ্ছন্দ্যে পাঠিয়ে দিচ্ছেন। ঈদের ছুটি শুরু হলে ভিড়ভাট্টা বাড়বে, ছেলেমেয়ে নিয়ে পথে ভোগান্তি হবে। তাই একটু আগেভাগেই বাড়ির পথে চলে যাচ্ছেন অনেকেই। গতকাল দুপুরে সরেজমিনে চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, ঈদের অগ্রিম টিকিটের ট্রেনযাত্রার দ্বিতীয় দিনে ট্রেনে চলাচলে যাত্রীদের কোনো ভোগান্তিতে পড়তে হয়নি। প্রতিটি ট্রেনে ঘরমুখো যাত্রীদের ভিড় ছিল। তবে যাত্রীরা নিজেদের সিটে বসতে পেরে ভীষণ খুশি। কর্তৃপক্ষ বলছে টিকিট ছাড়া কাউকে প্লাটফর্মে ঢুকতে না দেওয়ায় যাত্রীরা নির্বিঘ্নে সবকিছু করতে পারছেন। যাত্রীরা ট্রেনের ব্যবস্থাপনার প্রশংসা করছেন। আজ ঈদযাত্রার তৃতীয় দিনে ট্রেনে যাত্রীদের ভিড় বেশি হবে বলে জানান রেলওয়ের কর্মকর্তারা।

প্রতি বছর ২৯ রোজায় ঈদ হিসেব করে সরকারি বন্ধ শুরু হয়। এবার সরকার ৩০ রোজায় ঈদ হিসেব করে সরকারি বন্ধ ঘোষণা করেছে ১০, ১১ ও ১২ এপ্রিল। ২৯ রোজায় ঈদ হলে ৯ এপ্রিল হবে। ৩০ রোজায় ঈদ হবে ১০ এপ্রিল।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম আজাদীকে বলেন, ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিটে যাত্রা শুরু হয়েছে। যাত্রী চাপের বিষয়টি বিবেচনা করে এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে প্রতিদিন চট্টগ্রাম থেকে ১৪ থেকে ১৫ হাজার যাত্রী ঈদে বাড়ি যেতে পারবেন।

আজ ৫ এপ্রিল এবং আগামীকাল ৬ এপ্রিল ঈদযাত্রায় সীমহীন ভিড় হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম স্টেশন ম্যানেজার মো. মনিরুজ্জামান। তিনি বলেন, চট্টগ্রাম থেকে ১২টি আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭ হাজার ৭১৫ জন যাত্রী ঈদে বাড়ি ফেরার সক্ষমতা আছে রেলওয়ে পূর্বাঞ্চলের। তবে ঈদ যাত্রার গতকাল দ্বিতীয় দিনে অনলাইন টিকিট কাটা যাত্রী ও স্ট্যান্ডিং টিকিট মিলে ৮ হাজার যাত্রী চট্টগ্রাম ছেড়ে গেছেন।

পূর্ববর্তী নিবন্ধস্ত্রীসহ মহল মার্কেটের মালিক জসিম উদ্দিনকে দেশত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো পাঁচ সরকারি কলেজ