ভূমি অপরাধ ও প্রতিকার আইনে রাঙামাটিতে প্রথম মামলা

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ১৩ নভেম্বর, ২০২৩ at ২:৫৪ অপরাহ্ণ

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে রাঙামাটিতে প্রথম মামলা হয়েছে। রাঙামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত মামলাটি দায়ের করেন রাঙামাটির লংগদুর মৃত হংসমুনি চাকমার ছেলে সুমেন্টু চাকমা।। জমি সংক্রান্ত এই মামলায় বিবাদী করা হয়েছে আপন চার ভাই, মৌজা হেডম্যান ও ডিসি অফিসের কানুনগো’কে।

গতকাল রোববার (১২ নভেম্বর) রাঙামাটি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কহিনুর আক্তার মামলাটি আমলে নিয়ে রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার বাদী হলেন- জেলার লংগদু উপজেলার রাঙাপানি ছড়া গ্রামের মৃত হংসমুনি চাকমা। আসামি চারভাই হলেন- নির নক্স চাকমা, যুব নক্স চাকমা, কুব নক্স চাকমা ও কমল বিকাশ চাকমা। তারা সবাই একই গ্রামের সুরেন্দ্র কুমার চাকমার সন্তান।

অন্য আসামি দুজন হলেন- রাঙামাটি জেলাপ্রশাসক কার্যালয়ের এসএ শাখার কানুনগো মিলন কান্তি চাকমা এবং বাঘাইছড়ি উপজেলার ৩৭৮ নম্বর মারিশ্যা মৌজার হেডম্যান অমিয় কান্তি খীসা।

মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট বিবরণ চাকমা জানান, ‘রাঙামাটি লংগদুর উপজেলার একটি জায়গার অনেকজন উত্তরাধিকার থাকা শর্তেও চার ব্যক্তি নিজেদের নামে নামজারী করেছেন। এ ঘটনার তথ্য গোপনকারী ও জড়িত হিসেবে ডিসি অফিসের কানুনগো এবং স্থানীয় মৌজা হেডম্যানকে আসামি করা হয়েছে। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে ওসি কোতোয়ালিকে তদন্তের নির্দেশ দিয়েছেন। এটি রাঙামাটিতে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩- এর প্রথম মামলা।’

প্রসঙ্গত, চলতি বছরের ১৮ সেপ্টেম্বর ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩’ জাতীয় সংসদে পাস হয়েছে। এই আইন পাসের পর রাঙামাটিতে এই প্রথম মামলা হলো।

পূর্ববর্তী নিবন্ধদোহাজারী-কক্সবাজার রেললাইনের ক্লিপ খুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা
পরবর্তী নিবন্ধকলেজ ক্যাম্পাসে মোবাইল নিয়ে ঘোরাঘুরি করলে ব্যবস্থা