ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ১৮ জুন

মহানগরসহ চট্টগ্রাম জেলায় সাড়ে ১৩ লাখ শিশুকে খাওয়ানোর লক্ষ্যমাত্রা .

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ জুন, ২০২৩ at ৪:৩৭ পূর্বাহ্ণ

সারাদেশে আগামী ১৮ জুন (রোববার) অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনের আওতায় সারাদেশের পাশাপাশি চট্টগ্রামের ১৫ উপজেলায় ৬৫৯ মাস বয়সী ৮ লাখ ২০ হাজার শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬১১ মাস বয়সীদের একটি করে নীল রঙের (১ লাখ ইউনিট) এবং ১২৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের (২ লাখ ইউনিটের উচ্চ ক্ষমতা সম্পন্ন) ক্যাপসুল খাওয়ানো হবে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা পর্যায়ের সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়। কর্মশালায় সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ১৮ জুন দিনব্যাপী (সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত) এ কার্যক্রম চলবে। ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৯৪ হাজার ৯১ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ২৬ হাজার ৩৮৯ জন শিশুকে ভিটামিনএ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার ১৫ উপজেলার ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডে একযোগে এ ক্যাম্পেইন চলবে। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি, এমওডিসি ডা. নুরুল হায়দার, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া প্রমুখ।

এদিকে, জোর করে বা কান্নারত অবস্থায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল না খাওয়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। এছাড়াও ছয় মাসের কম বয়সী ও ৫ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

অন্যদিকে, মহানগরে মোট ৫ লাখ ৩৬ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৮১ হাজার এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫৫ হাজার শিশু রয়েছে। সবমিলিয়ে মহানগরসহ চট্টগ্রাম জেলায় সাড়ে ১৩ লাখ (১৩ লাখ ৫৬ হাজার ৪৮০) শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদুই মামলা, গ্রেপ্তার আরো ১৯
পরবর্তী নিবন্ধ১ নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড আ. লীগের ত্রি-বার্ষিক সম্মেলন