ভিকটিমের নিরাপত্তা নিশ্চিতের দাবি

চট্টগ্রামে ধর্ষণের প্রতিবাদ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ অক্টোবর, ২০২০ at ৫:১৮ পূর্বাহ্ণ

ধর্ষণ ও নারীর প্রতি ক্রমবর্ধমান সহিংসতার প্রতিবাদে চট্টগ্রামে গতকালও বিভিন্ন সংগঠন এবং স্কুল-কলেজের শিক্ষার্থীরা মানববন্ধনসহ বিক্ষোভ করেছে। পৃথকভাবে পালিত এসব কর্মসূচিতে বক্তারা ভিকটিমকে নিরাপত্তা দেওয়াসহ ধর্ষকের সর্বোচ্চ সাজা নিশ্চিত করার দাবি জানান।
চট্টগ্রাম নাগরিক ফোরাম : চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ডা. শেখ জাহেদ। তিনি বলেন, বাংলাদেশের বিভিন্ন স্থানে নারীদের ওপর নির্যাতন, ধর্ষণ এমনকি গণধর্ষণের যে ঘটনা ঘটছে-তাতে আমরা নিজেদের ব্যর্থ নাগরিক মনে করছি। যারা নির্যাতিত বা ধর্ষিত হচ্ছেন, তাদের সামাজিক মর্যাদা ও আত্মসম্মান রক্ষা করা সবার দায়িত্ব।
তিনি ভিকটিমের পরিচয় ভিকটিম বা তার অভিভাবকদের লিখিত সম্মতি ছাড়া সামাজিকভাবে ও মিডিয়াতে প্রকাশ না করার প্রস্তাব দেন। একইসঙ্গে ভিকটিমের নিরাপত্তা নিশ্চিতকরণ, মানসিক ও সামাজিক পুনর্বাসন ও সরকারিভাবে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেন। বক্তব্যে ধর্ষককে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়ার প্রস্তাবকে স্বাগত জানান তিনি।
মানববন্ধনে উপস্থিত ছিলেন ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিন, রেখা আলম চৌধুরী, ফোরামের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার খালেদ, আক্তার উদ্দিন রানা, আশীষ চৌধুরী, জাহানারা, নিলুফা আক্তার নিলু, রাশেদা আক্তার শিমু, কানিজ ফাতেমা, শিমুল সেন, ডা. শোয়াইবুল ইসলাম, লাভলী দিয়া, রিনা বেগম, সাদিয়া আক্তার, জান্নাতুল ফেরদৌস নিশু, সীমা আক্তার, শাহরিয়ার আলম তাউসিফ, জাফর আলম রবিন, তাসলিম খাঁ, মো. মঈনুদ্দিন প্রমুখ।
যুব মৈত্রী : যুব মৈত্রী ও বাংলাদেশ ছাত্র মৈত্রী চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে বিকাল ৪টায় নগরীর নিউমার্কেট মোড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সাংগঠনিক সম্পাদক খোকন মিয়ার সঞ্চালনায় কর্মসূচিতে সভাপতিত্ব করেন যুব মৈত্রী চট্টগ্রাম জেলা শাখার সহসভাপতি ডা. মো. মহসিন। এতে আরো বক্তব্য দেন কমরেড সুপায়ন বড়ুয়া, অধ্যাপক শিবু দাশ, যুব মৈত্রী চট্টগ্রাম জেলা শাখার সহসভাপতি আবুল মনসুর, পারভেজ রায়হান, ছাত্র মৈত্রী চট্টগ্রাম জেলা শাখার সহসভাপতি সাইফুদ্দিন সুজন, মহানগর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলাউদ্দিন প্রমুখ।
বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা : বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত বিক্ষোভ সমাবেশ গতকাল বিকাল ৪টায় নগরীর আন্দরকিল্লা মোড়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলা সদস্যসচিব শফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সিপিবি জেলা সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়কারী হাসান মারুফ রুমী, বাসদ নেতা নুরুল হুদা নিপু ও রায়হান উদ্দিন। নেতৃবৃন্দ বলেন, সমাজের সর্বস্তরে যখন জবরদস্তি ও অন্যায় চলতে থাকে, তখন সবচেয়ে বেশি আক্রান্ত হয় দুর্বলতর জনগোষ্ঠী-নারী, শিশু, বৃদ্ধ, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুরা। কোনো মানুষ পশু হয়ে জন্মায় না। অন্যায় শাসন, বৈষম্যের সমাজ মানুষকে পশুর অধম বানায়। ধর্ষক বানায়। ফলে আজ ধর্ষণ, নারী লাঞ্চনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি ধর্ষকদের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী লড়াই গড়ে তুলতে হবে।

পূর্ববর্তী নিবন্ধতৃণমূলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধনারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে তারুণ্যের শপথ