ভায়োলিনের শহর, কুমার বিশ্বজিৎ-সমরজিৎ-সামির গান

| মঙ্গলবার , ২৩ মার্চ, ২০২১ at ১২:৩৭ অপরাহ্ণ

বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। সবসময় গাওয়াটাকে প্রাধান্য দিলেও সুরও করে থাকেন তিনি। সেই ধারাবাহিকতায় সম্প্রতি প্রকাশিত হয়েছে নতুন একটি গান ‘ভায়োলিনের শহর’। গানটি গেয়েছেন সংগীতশিল্পী সমরজিৎ রায়। লিখেছেন মিজানুর রহমান সামি। সংগীতায়োজন করেছেন রকেট ম-ল ও সমরজিৎ রায়। মিক্সিং ও মাস্টারিং করেছেন গৌতম বসু।
অবশ্য বিশ্বজিৎ-সমরজিৎ জুটির প্রথম গান নয় এটি। এর আগে একটি দেশের গান তৈরি করেছিলেন তারা। কুমার বিশ্বজিৎ বলেন, সমরজিতের শিল্পীসত্তা সম্পর্কে একটু বিশ্লেষণের প্রয়োজন আছে। শুদ্ধ সংগীত চর্চা থেকে নতুন প্রজন্ম অনেকটা দূরে। কারণ অতি সহজলভ্যতা আমাদের ওপর ভর করেছে। কোনো জিনিস শিখলে ও জানলে তার গভীরে পৌঁছানো সহজ হয়।
সমরজিতের জন্য মিষ্টতা ও শাস্ত্রীয় সংগীতের সমন্বয়ে গান তৈরির কথা জানান কুমার বিশ্বজিৎ। এ প্রসঙ্গে সমরজিৎ রায় বলেন, কুমার বিশ্বজিৎ সুরকার হিসেবে কতটা অনন্য, তা আমাদের অজানা নয়। আমার সৌভাগ্য যে তার সুরে গাইতে পেরেছি।
এদিকে গানটির গীতিকবি মিজানুর রহমান সামির রয়েছে অন্য পরিচয়। পেশায় আইনজীবী হলেও গীতিকবিতা তার প্রিয় বিষয়। এর আগে আরেফিন রুমী, বাপ্পা মজুমদারসহ অনেকেই গেয়েছেন তার লেখা গান। সমরজিৎ রায়ের জন্যও লিখেছেন তিনি।
নতুন গানের লিরিকটি কেমন জানতে চাইলে সামি বলেন, ‘ঘুম তাড়ানো চায়ের কাপে উষ্ণ সরোবর, পঞ্চদশীর অসুখ বুঝি ভীষণ রকম জ্বর, তোমার চোখের আকাশ তবু কেন নিরুত্তর, কান্না হাসির জোড়া শালিক উড়ছে পরস্পর’। উল্লেখ্য, ভায়োলিনের শহর গানটির সঙ্গে জড়িত গীতিকার-সুরকার-গায়ক; তিনজনই চট্টগ্রামের মানুষ।
ভিডিওটি দেখার জন্য ক্লিক করুন: https://www.youtube.com/watch?v=4orsHJZ5O5Y&feature=emb_title

পূর্ববর্তী নিবন্ধসরকার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে কাজ করছে
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭২