ভালোবাসায় পোষ মেনেছে বনের সজারু

খাগড়াছড়ি প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর, ২০২০ at ৬:০৭ পূর্বাহ্ণ

খাগড়াছড়ির পানছড়িতে ভালবাসায় পোষ মেনেছে বনের সজারু। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সাঁওতাল পাড়ার বাসিন্দাদের সঙ্গে দারুণ সখ্যতা হয়েছে এই বন্যপ্রাণীর। রীতিমত লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে সজারুটি। আর এই দৃশ্য দেখতে অনেকে ভিড় করছেন সাঁওতাল পাড়ায়।
স্থানীয়রা জানান, পাহাড়ে অনেকে খাবার হিসেবে সজারু শিকার করে থাকেন। তবে এই সজারুটি বড় হচ্ছে ভালবাসায়। পাহাড়ি এলাকায় বিভিন্ন সম্প্রদায়ের মাঝে ভিন্ন পরিচয় রয়েছে সজারুর। চাকমা সমপ্রদায়ে ‘খুদুক’, মারমায় ‘প্রু’, ত্রিপুরায় ‘মাসুংদুই’ ও সাঁওতাল সমপ্রদায়ে ‘ঝিনক’ নামে পরিচিত বন্যপ্রাণীটি।
গতকাল দেখা যায়, পাড়ার সামাই সাঁওতালের বাড়িতে দৌড়ে বেড়াচ্ছে সজারুটি। চলার পথে কেউ বাধা দিলে মেলে দিচ্ছে শতাধিক কাটা। সামাই সাঁওতালের ছেলে বর্ষ জানান, সজারুটি সব ধরনের খাবার খায়। তবে বেশি পছন্দ করে বাঁশকুড়ল, ভাত ও দুধ।
সামাই সাঁওতালের স্ত্রী জবা বলেন, তিন মাস আগে জঙ্গলে সজারুর ছানাটি পানিতে পড়ে থাকতে দেখি। এরপর তাকে বাড়িতে নিয়ে আসি। সেই ছোট্ট ছানাটি এখন অনেক বড় হয়েছে। মন চাইলেই ঘরের কোণে বিছিয়ে রাখা খড়ে ঘুমিয়ে পড়ে।
খাগড়াছড়ি জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. নুরুল আফসার বলেন, সজারু পোষ মানার বিষয়টি আশ্চর্যজনক। এই প্রাণী সাধারণত লোকালয়ে থাকে না; পাহাড়ের গর্তে থাকে। তিনি সবাইকে বন্যপ্রাণী শিকার না করার অনুরোধ জানান।

পূর্ববর্তী নিবন্ধবুয়েট চুয়েটসহ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয় সিদ্ধান্তহীনতায়
পরবর্তী নিবন্ধযে রকম ছিল চট্টগ্রামের স্বাস্থ্যচিত্র