ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪,৩২৯ মৃত্যু

| বুধবার , ১৯ মে, ২০২১ at ১১:২৯ পূর্বাহ্ণ

একদিনে মারা গেছেন ৫০ চিকিৎসক, মোট সংক্রমণ ছাড়াল আড়াই কোটি করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে ফের দৈনিক মৃত্যু নতুন উচ্চতায় উঠছে, তবে শনাক্ত নতুন রোগীর সংখ্যা কমলেও মোট সংক্রমণ আড়াই কোটি ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, গতকাল মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে দুই লাখ ৬৩ হাজার ৫৩৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ৪ হাজার ৩২৯ জনের। ভারতে কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু। এর আগে চলতি মাসের ১২ মে দেশটিতে ৪২০৫ জনের মৃত্যু হয়েছিল, একদিন আগ পর্যন্ত সেটিই ছিল দেশটিতে কোভিড-১৯ এ একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।
ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) তথ্যে দেখা গেছে, করোনাভাইরাস সংক্রমণের প্রাণঘাতী দ্বিতীয় ঢেউয়ে ভারতে ২৪৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে রোববার ৫০ জনের মৃত্যু নথিবদ্ধ হয়েছে বলে মেডিকেল অ্যাসোসিয়েশনিটির তথ্যের বরাতে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। কোভিড-১৯ এ ভারতে এ পর্যন্ত প্রায় এক হাজার চিকিৎসকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে গত বছর সংক্রমণের প্রথম ঢেউয়ে ৭৩৬ জনের মৃত্যু হয়েছিল আর চলতি বছর দ্বিতীয় ঢেউয়ে আরও ২৪৪ জনের মৃত্যু হয়েছে। চলতি বছর সবচেয়ে বেশি চিকিৎসকের মৃত্যুর ঘটনা ঘটেছে ভারতের বিহার রাজ্যে, এখানে ৬৯ জন মারা গেছেন। এরপর উত্তর প্রদেশে ৩৪ জন ও দিল্লিতে ২৭ জন মারা গেছেন।
ভারতে করোনাভাইরাস মহামারীতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৭৮ হাজার ৭১৯ জনে। মৃত্যুর সংখ্যায় শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল ভারতের ওপরে আছে। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৬ হাজার ৩৫৯ জনের আর ব্রাজিলে চার লাখ ৩৬ হাজার ৫৩৭ জনের।

পূর্ববর্তী নিবন্ধএকসঙ্গে জন্ম একসঙ্গে মৃত্যু
পরবর্তী নিবন্ধফিলিস্তিনিদের নিখুঁতভাবে হত্যার ব্যবস্থা করে দিচ্ছে আমেরিকা